মতামত

করোনা ভাইরাসে আক্রান্ত হলে মৃত্যুর ঝুঁকি কতখানি?

ব্রিট বাংলা ডেস্ক :: এখনো পর্যন্ত এটি স্পষ্ট নয় যে করোনা ভাইরাসে আক্রান্তদের মধ্যে মৃত্যুহার কত। তবে এ হার শতকরা প্রায় এক শতাংশ হবে এমনটাই বলছেন বেশিরভাগ বিশেষজ্ঞ। বিশ্বব্যাপী যারা এ ভাইরাস নিয়ে গবেষণা করছেন তাদের হিসেবে, প্রতি এক হাজার করোনা আক্রান্তের মধ্যে মারা যেতে পারেন ৫ থেকে ৪০ জন পর্যন্ত। কিন্তু এটি অনেকগুলো বিষয়ের ওপর নির্ভর করে। এরমধ্যে রয়েছে, আক্রান্ত ব্যাক্তির বয়স, লিঙ্গ ও স্বাস্থ্য।

সবথেকে জটিল বিষয়টি হচ্ছে, বিশ্বব্যাপী আক্রান্তদের সনাক্ত করা। ধারণা করা হচ্ছে, যত মানুষ করোনা ভাইরাসের আক্রান্ত হবেন তার একটি বড় অংশ কখনো সনাক্তই হবেন না। কারণ, বেশিরভাগ ক্ষেত্রেই মানুষ বড় ধরণের উপসর্গ দেখা না দিলে ডাক্তারের শরণাপন্ন হন না।

করোনায় বিশ্বব্যাপী একেক স্থানে একেকরকম মৃত্যুহার আমরা দেখছি কারণ, একেক স্থানে একেক ধরণের করোনা ভাইরাসের সংক্রমণ হচ্ছে। আবার আরেকটি বিষয় লক্ষণীয় যে, একেক দেশের এই ভাইরাস সনাক্তের ক্ষমতা একেক রকম। অনেক দেশের নাগরিক বেশি সচেতন আবার অনেক দেশের মানুষ অসুখ নিয়ে খুব বেশি চিন্তিত হন না।

গবেষকরা বলছেন, কিছু নির্দিষ্ট ধরণের মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হলে মৃত্যুর ঝুঁকি অনেক বেশি। একদম নির্দিষ্ট করে তারা জানিয়েছেন, যারা বয়সে প্রবীণ, স্বাস্থ্যগত দিক দিয়ে কিছুটা নাজুক ও পুরুষ তারাই সবথেকে বেশি ঝুঁকিতে আছেন। চীন থেকে পাওয়া তথ্য বিশ্লেষণ করলে জানা যায় যে, বৃদ্ধদের মধ্যে মৃত্যুহার মধ্যবয়সীদের তুলনায় ১০ গুনেরও বেশি। আবার ৩০ বছরের কম বয়সীদের জন্য এ হার আরো অনেক কম। আক্রান্ত ৪৫০০ জনের মধ্যে মারা গেছেন মাত্র ৮ জন। এছাড়া, ডায়বেটিস, উচ্চ রক্তচাপ ও হৃদরোগে আক্রান্তদের মধ্যে মৃত্যুহার লক্ষ্য করা গেছে স্বাভাবিকের তুলনায় ৫ গুন। তাছাড়া, নারীদের তুলনায় পুরুষরা অধিক হারে মারা যাচ্ছেন বলেও জানিয়েছেন গবেষকরা।

Related Articles

Back to top button