কমিউনিটি

সাবাস যুক্তরাজ্য যুবলীগ ! 

আহাদ চৌধুরীবাবু —

বাংলাদেশের প্রথম যুব সংগঠন যা ১৯৭২ সালের ১১ই নভেম্বর প্রতিষ্ঠিত হয়। সংক্ষেপে যুবলীগ নামে সংগঠনটি বহুল পরিচিত। এটি বাংলাদেশ আওয়ামী লীগের যুব অঙ্গসংগঠন। 

এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ছিলেন শেখ ফজলুল হক মনি মনির হাতে গড়া সংগঠন অনেক সময় অধিকার প্রতিষ্ঠার লড়াই থেকে শুরু করে গণতন্ত্রের লড়াইয়ে যেমন গৌরব আর উদাহরনের মাত্রা হয়ে শিরোনাম হয়েছে ঠিক,অন্য ভাবে জিকে শামীম পাপিয়াদের কারনে নিন্দিত হয়েছে ।

তাই সাম্ৰতিক সময়ে প্রতিষ্ঠাতা শেখ মনির সন্তান শেখ ফজলে শামস পরশ ও সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খাঁন নিখিলকে দায়িত্বে এনেছেন আওয়ামীলীগ সভাপতি প্রধানমন্ত্রি শেখ হাসিনা ! বিতর্কিতদের বাদ দিয়ে।

দেশের বাহিরে বিদেশে রয়েছে যুবলীগের শাখা কমিটি তবে অনেক সময় এগুলোও সংবাদ শিরোনাম হয় কমিটিও কোন্দলের সংবাদে । যদি ও এ ক্ষেত্রে যুক্তরাজ্য যুবলীগ একটু ব্যতিক্ৰম এখানে নেতৃত্বের প্রতিযোগীতা আছে কিন্তু মারামারি নেই।

বিশেষ করে সাবেক যুব নেতা হরমুজ আলী ও আনোয়ার উজামান চৌধুরীর সাংগঠনিক কৰ্মকাণ্ডে বিসৃত যুবলীগ সারা যুক্তরাজ্য জুড়ে ।

পরবর্তীতে ফখরুল ইসলাম মধুও সেলিম আহমেদ খান ও জামাল খান দের বলিষ্ঠ নেতৃত্বে প্রত্যেকটি ইউনিট আজ শক্তিশালী ।

 মঙ্গলবার ১oই মার্চ মুজিববর্ষ কে সামনে নিয়ে বছরব্যাপী কর্মসূচী পালন ও এ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে বিভিন্ন কৰ্মসূচীর পাশাপাশি একটি ব্যতিক্রম কৰ্মসূচী গ্রহন করে সবাইকে চমকে দেয় ! একটি মানবিক সেবার দায় নিয়ে ছয়ত্রিশ লক্ষ টাকা ব্যয়ের ঘোষণা দেন নেতৃবৃন্দ ।

ঘোষণায় তারা জানান ,আমরা নিজেদের সাংগঠনিক সীমাবদ্ধতা থাকা সত্বেয় নিজেদের দায় থেকে কর্মসূচি নিয়েছি ।

এর মধ্যে রয়েছে একটি মানবিক কর্মসূচী যেটি আমরা মনেকরি সামাজিক দায়িত্বের মধ্যে পড়ে ।

সংবাদ সম্মেলনে ঘোষণা দিয়ে বলা হয় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষীকিতে যুক্তরাজ্য যুবলীগ সর্বসম্মতিক্রমে বাংলাদেশের সুনামগঞ্জ জেলাধীন দিরাই উপজেলায় অবস্থিত বাংলাদেশ ফিমেল একাডেমিতে বসবাসরত প্রায় ৪০০ জন এতিম ও দুস্থ মেয়ে সন্তানদেরকে ১৭ই মার্চ ২০২০ সাল থেকে ১৬ই মার্চ ২০২১ সাল পর্যন্ত (এক বছর ব্যাপি) আমাদের আর্থিক সহযোগিতা খাবার প্রদান করা হবে।

যার আনুমানিক ব্যয় ধরা হয়েছে প্রায় ৩৬লক্ষ টাকা।

এটি যুক্তরাজ্য যুবলীগের সকল সদস্য, শুভাকাঙ্ক্ষী শাখা কমিটিসহ সকলেই এই মহতি উদ্যোগকে সাদরে গ্রহন করে মানবতার কল্যাণে এতিম ও দুস্থ এই মেয়ে সন্তানদের পাশে দাড়ানোর জন্য বিশাল অংকের এই ব্যয়ভার বহন করার ঐক্যমতে পৌঁছেছেন ।

বাংলাদেশ ফিমেল একাডেমির প্রতিষ্ঠাতা, গ্রামীণ জনকল্যাণ এর‘চেয়ারম্যান দিরাই উপজেলার তাড়ল ইউনিয়নের বিশিষ্ঠ ব্যক্তিত্ব জামিল চৌধুরীর হাতে গড়া এই ব্যতিক্রমী এতিমদের জন্য প্রতিষ্ঠানের মানবিক সহযোগিতা এক অনন্য উদাহরনের মাত্রা মানুষের কল্যানে রাজনীতি বা দল ।

যুবলীগের সমন্বিত উদ্যোগ একটু ব্যতিক্রম ও অবশ্যই মানবিক দৃষ্টান্ত।

তাদের এই প্রজেক্টে যুক্ত হতে চাইলে সংগঠনের দায়িত্বশীল ফখরুল ইসলাম মধু, সেলিম আহমেদ খান ও জামাল আহমদ খানের সাথে যোগাযোগ করুন।

Related Articles

Back to top button