আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে আজ থেকে করোনার পরীক্ষামূলক টিকাদান শুরু

ব্রিট বাংলা ডেস্ক :: করোনা ভাইরাসের বিরুদ্ধে সুরক্ষার জন্য যুক্তরাষ্ট্রে আজ সোমবার থেকে একটি পরীক্ষামূলক টিকাদান শুরুর কথা রয়েছে। দেশটির ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ (এনআইএইচ) এর অর্থায়নে সিয়াটলের কায়সার পারমানেন্টে ওয়াশিংটন হেলথ রিসার্চ ইনস্টিটিউটে এ টিকা দেয়া হবে। পরীক্ষামূলক এ টিকাদানের ব্যাপারটি এখনো আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেয়া হয়নি। নাম না প্রকাশের শর্তে এক সরকারি কর্মকর্তা একথা জানিয়েছেন। এর আগে জনস্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, করোনা ভাইরাসের একটি কার্যকরী টিকা তৈরিতে ১৮ মাস সময় লাগতে পারে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এপি।

খবরে বলা হয়, যুক্তরাষ্ট্রের পরীক্ষামূলক টিকা প্রদান শুরু হবে ৪৫ জন তরুণ স্বেচ্ছাসেবী দিয়ে। টিকাটি তৈরি করেছে এনআইএইচ ও মডার্না ইনকরপোরেশন। স্বেচ্ছাসেবীদের টিকাটির বিভিন্ন ডোজ দেয়া হবে।

এতে তাদের করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার কোনো আশঙ্কা নেই। টিকাটিতে ভাইরাস যুক্ত নেই। এই পরীক্ষা চালানোর প্রধান উদ্দেশ্য হচ্ছে যে, টিকা প্রদানে উদ্বেগজনক কোনো প্রভাব না থাকার ব্যাপারটি নিশ্চিত করা। যাতে করে আরো বড় পরিসরে পরীক্ষা চালানো যায়।

উল্লেখ্য, বিশ্বজুড়ে কয়েক ডজন বিজ্ঞানীদের দল করোনা ভাইরাসের টিকা তৈরির চেষ্টা করছে। প্রত্যেক দলই ভিন্ন ভিন্ন ধরনের টিকা তৈরির চেষ্টা করছে। কিছু কিছু দল সাময়িকভাবে কার্যকরী টিকা তৈরির দিকেও জোর দিচ্ছেন। তবে এখন পর্যন্ত কোনো কার্যকরী ফল পাওয়া যায়নি।

গত বছরের শেষের দিকে চীন থেকে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে নতুন করোনা ভাইরাস (কভিড-১৯)। এতে এখন পর্যন্ত বিশ্বজুড়ে আক্রান্ত হয়েছেন দেড় লাখের বেশি মানুষ। মারা গেছেন প্রায় ৬ হাজার। ভাইরাসটির বিস্তার ঘটেছে প্রায় ১৩০ দেশে। সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃতের ঘটনা ঘটেছে চীন, ইতালি ও ইরানে।

Related Articles

Back to top button