করোনাযুক্তরাজ্য

করোনা: বৃটিশ সরকারের ‘এক্সেপশনাল ট্রাভেল অ্যাডভাইজরি’

ব্রিট বাংলা ডেস্ক :: করোনা ভাইরাস মহামারির প্রেক্ষিতে বাংলাদেশসহ সারা বিশ্বে অত্যাবশ্যকীয় নয় এমন সফর এড়িয়ে চলতে বৃটিশ নাগরিকদের সতর্ক করেছে সেদেশের সরকার। এ জন্য বৃটিশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে ‘এক্সেপশনাল ট্রাভেল অ্যাডভাইজরি নোটিশ’ বা ব্যতিক্রমী ভ্রমণ সংক্রান্ত পরামর্শ প্রকাশ করেছে। ১৭ই মার্চ দেয়া এই সতর্কতায় বলা হয়েছে তাৎক্ষণিকভাবে এই পরামর্শ কার্যকর হবে এবং প্রাথমিকভাবে তা ৩০ দিনের জন্য প্রযোজ্য হবে। এতে আরো বলা হয়, করোনা ভাইরাস বা কভিড-১৯ এর কারণে অপ্রত্যাশিত আন্তর্জাতিক সীমান্তগুলো বন্ধ করে দেয়া হয়েছে। আরোপ করা হয়েছে আরও সব বিধিনিষেধ। সব দেশই নোটিশ ছাড়া ভ্রমণের ক্ষেত্রে কড়াকড়ি আরোপ করেছে। অন্যদিকে যারা বিদেশে আছেন তাদেরকে স্থানীয় কর্তৃপক্ষের পরামর্শ অনুসরণ করতে বলা হয়েছে। বলা হয়েছে, আপনি যেখানে আছেন আপনার নিরাপত্তার দায়িত্ব সেই দেশের কর্তৃপক্ষের।

এক্ষেত্রে বৃটিশ নাগরিকরা যেসব দেশে আছেন তারা যদি সংশ্লিষ্ট দেশ ত্যাগ করতে চান তাহলে এয়ারলাইন বা ভ্রমণ সংক্রান্ত কোম্পানি এবং ইন্সুরেন্স প্রদানকারীর সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে। কারণ, আন্তর্জাতিক ভ্রমণ অনেক জটিল হয়ে পড়েছে।

সতর্কতায় বৃটিশ নাগরিকদের আরো বলা হয়েছে, যে দেশে তারা আছেন সেখানকার কর্তৃপক্ষ যদি তাদেরকে নিরাপত্তার জন্য কোয়ারেন্টিনে রাখে তাহলে সংশ্লিষ্টদের পরামর্শ মেনে চলতে অনুরোধ করা হয়েছে। একই সঙ্গে বৃটিশ নাগরিকরা যেখানে আছেন যদি সেখানে সন্দেহজনক কোনো করোনাভাইরাস আক্রান্ত থাকেন তাহলে ওই বৃটিশ নাগরিকদেরকে ১৪ দিনের জন্য তার হোটেল কক্ষে অথবা আবাসনে স্বেচ্ছায় কোয়ারেন্টিনে থাকতে বলা হয়েছে।

Related Articles

Back to top button