করোনা

বেলজিয়ামকে লকডাউন ঘোষণা

ব্রিট বাংলা ডেস্ক : বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। আক্রান্ত হচ্ছে একের পর এক দেশ। বিশ্ব স্বাস্থ্য সংস্থা কোভিড-১৯ কে ইতিমধ্যে প্যানডেমিক ঘোষণা করেছে। ফলে আতঙ্কিত হয়ে পড়ছে মানুষ।

করোনাভাইরাসকে ঠেকাতে আদাজল খেয়ে নেমেছে আক্রান্ত দেশগুলো। সবধরনের গণজমায়েত নিষিদ্ধ করে জনসাধারণকে নিজ নিজ বাড়িতে অবস্থান করতে বলা হচ্ছে।

ফলে ফাঁকা হয়ে যাচ্ছে রাস্তাঘাট, স্কুল কলেজ, বন্দর, থিয়েটার প্রভৃতি। জনমানবশূন্য এসব জায়গায় এখন বিরাজ করছে ভূতুড়ে পরিবেশ বেলজিয়াম সরকার দেশের সব স্কুল, ক্যাফে, রেস্তোরা বন্ধ ঘোষণা করার পর বৃহস্পতিবার পর্যন্ত বেলজিয়ামে করোনাভাইরাসে আরও ৩০৯ জন নতুন করে আক্রান্ত হয়েছেন। এ পর্যন্ত সর্বমোট আক্রান্ত সংখ্যা ১,৭৯৫ জন।

৩০৯ জনের মধ্যে প্লামিস এলাকাতে ১৪৫ জন ব্রাসেলসে ৪৮ জন এবং ওয়ালুনিতে ৯৫ জন আক্রান্ত হন। এরই মধ্যে বেলজিয়াম সরকার সব স্কুল, কলেজ, সভাসেমিনার বন্ধ ঘোষণা করেছে। ৫ এপ্রিল পর্যন্ত পুরো বেলজিয়ামকে লকডাউন ঘোষণা করা হয়েছে।

জরুরী কাজ ছাড়া কাউকে বাইরে বের হতে নিষেধ করা হয়েছে। শুধু ফার্মাসি, খাবারের দোকান পোস্ট অফিস ছাড়া বাকি সব বন্ধ ঘোষণা করা হয়েছে, লোকজনের মধ্যে নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে চলাচলের নির্দেশ দেয়া হয়েছে। আক্রান্তদের মধ্যে ১৩০ জন ICU তে আছেন, ২৪ ঘন্টায় নতুন করে আরও ৩০ জনকে ICU তে নেয়া হয়েছে।

অধ্যাপক স্টিভেন বলেন প্রতি তিনদিনে রুগীর সংখ্যা দিগুণ হচ্ছে। ১৩ মার্চ থেকে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্তের পর ১৫৫জন সুস্থ হয়ে হসপিটাল থেকে বাড়ি ফিরেছেন। এই মহামারিতে বেলজিয়ামে এখন পর্যন্ত ২১ জন মারা গেছেন।

Related Articles

Back to top button