আন্তর্জাতিক

করোনা মোকাবিলায় ইইউ’র ‘হতাশাজনক’ পদক্ষেপ, শীর্ষ বিজ্ঞানীর পদত্যাগ

ব্রিট বাংলা ডেস্ক : করোনা ভাইরাস মোকাবিলায় ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) পদক্ষেপগুলোকে ‘হতাশাজনক’ আখ্যা দিয়ে পদত্যাগ করেছেন ইউরোপিয়ান রিসার্চ কাউন্সিলের প্রধান মাওরো ফেরারি। তিনি গত ১লা জানুয়ারি ইইউ’র শীর্ষ এই বৈজ্ঞানিক সংস্থাটির প্রধানের দায়িত্ব গ্রহণ করেছিলেন। এ খবর দিয়েছে দ্য ডেইলি মেইল।
ফেরারি তার পদত্যাগপত্রে লিখেন, করোনা মহামারি মোকাবিলায় ইইউ’র অত্যন্ত হতাশাজনক। চলে যাওয়ার জন্য ইইউ’র এমন কর্মকাণ্ড যথেষ্ট দেখেছেন তিনি। তার পদত্যাগের কথা নিশ্চিত করেছে ইউরোপীয় কমিশন। কমিশনের মুখপাত্র জোহানেস বারকে বলেছেন, আমি নিশ্চিত করছি যে, অধ্যাপক ফেরারি পদত্যাগ করেছেন।
ফিন্যান্সিয়াল টাইমসে প্রকাশিত এক বিবৃতিতে ইইউ’র শীর্ষ বিজ্ঞানী করোনা মোকাবিলায় একটি বৈজ্ঞানিক কর্মসূচি প্রতিষ্ঠায় প্রাতিষ্ঠানিক ও রাজনৈতিকভাবে বাধার সম্মুখীন হওয়ার অভিযোগ করেছেন। বলেছেন, আমি ইউরোপিয়ান ইউনিয়নের বিজ্ঞান পরিচালনা ও রাজনৈতিক কর্মসূচি পরিচালনা যথেষ্ট দেখেছি।
ফেরারি আগামী চার বছর ইইউ’র শীর্ষ বৈজ্ঞানিক সংস্থাটির প্রধানের দায়িত্ব পালনের কথা ছিল। কিন্তু তিনি জানান, করোনা সংকট ইইউ সম্পর্কে তার দৃষ্টিভঙ্গি সম্পূর্ণরূপে পাল্টে দিয়েছে।

তিনি জানান, ইউরোপিয়ান রিসার্চ কাউন্সিলের জন্য নতুন উদ্ভাবনী ঘররানার একটি কর্মসূচীর প্রস্তাব করেছিলেন। এর আওতায় বিজ্ঞানী ও স্বাস্থ্যকর্মীরা আরো সহায়তা ও সুযোগ পেত। কিন্তু ইইউ তার প্রস্তাব প্রত্যাখ্যান করে।

Related Articles

Back to top button