খেলাধুলা

দুই বছরেই বাংলাদেশকে পেছনে ফেলল আফগানিস্তান

ব্রিট বাংলা ডেস্ক :: টেস্ট ক্রিকেটে আফগানিস্তানের পথচলা শুরু ২০১৮ সালে। এখন পর্যন্ত খেলা ৪ টেস্টের ২টিতেই জিতেছে আফগানরা। যার একটি বাংলাদেশের বিপক্ষে। এই দুই জয়েই ২০০০ সালে টেস্টে অভিষেক হওয়া বাংলাদেশকে পেছনে ফেলে টেস্ট র‌্যাঙ্কিংয়ের নবম স্থানে উঠে এসেছে আফগানিস্তান। আফগানদের রেটিং পয়েন্ট ৫৭। আর দশম স্থানে থাকা বাংলাদেশের রেটিং পয়েন্ট ৫৫।

আইসিসির নতুন এই র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান হারিয়েছে ভারত। ১১৪ রেটিং পয়েন্ট নিয়ে তিন নম্বরে অবস্থান করছে তারা। ১১৬ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষে উঠে গেছে অস্ট্রেলিয়া।

নিউজিল্যান্ড ১১৫ পয়েন্ট নিয়ে রয়েছে দ্বিতীয় অবস্থানে। ১০৫ পয়েন্ট নিয়ে চতুর্থ অবস্থান ইংল্যান্ডের। এরপর রয়েছে শ্রীলঙ্কা (৯১), দক্ষিণ আফ্রিকা (৯০), পাকিস্তান (৮৬), ওয়েস্ট ইন্ডিজ (৭৯)।

এদিকে ওয়ানডেতে নিজেদের আগের সপ্তম স্থান ধরে রেখেছে বাংলাদেশ। তবে অষ্টম স্থানে থাকা শ্রীলঙ্কার সঙ্গে রেটিং পার্থক্য কমে হয়েছে তিন। বাংলাদেশের রেটিং ৮৮ এবং শ্রীলঙ্কার ৮৫। ওয়ানডে র‌্যাংকিংয়ে ১২৭ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে ইংল্যান্ড। দ্বিতীয় অবস্থানে থাকা ভারতের পয়েন্ট ১১৯। এরপর যথাক্রমে অবস্থান করছে নিউজিল্যান্ড (১১৬), দক্ষিণ আফ্রিকা (১০৮), অস্ট্রেলিয়া (১০৭), পাকিস্তান (১০২), ওয়েস্ট ইন্ডিজ (৭৬) এবং আফগানিস্তান (৫০)।

Related Articles

Back to top button