আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রকে কড়া হুঁশিয়ারি ভেনিজুয়েলার

ব্রিট বাংলা ডেস্ক :: ইরানের তেল ট্যাংকার ভেনিজুয়েলায় পাঠানোর বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের সামরিক হুমকি গ্রহণযোগ্য নয় বলে মন্তব্য করেছে ভেনিজুয়েলা।
জাতিসংঘে নিযুক্ত ভেনিজুয়েলার স্থায়ী প্রতিনিধি স্যামুয়েল মুনকাডা এই হুঁশিয়ারি দিয়ে রোববার বলেছেন, ইরানের ভেনিজুয়েলাগামী তেল ট্যাংকারগুলোকে যুক্তরাষ্ট্র সামরিক হামলার হুমকি দিচ্ছে। তিনি এক টুইটার বার্তায় বলেন, আন্তর্জাতিক বাণিজ্য ও জাহাজ চলাচল আইন অনুযায়ী বাণিজ্যিক উদ্দেশ্যে ইরান যে তেল ট্যাংকারগুলো ক্যারিবিয়ান সাগরে পাঠিয়েছে সেগুলোর ওপর হামলা আন্তর্জাতিক আইনের সুস্পষ্ট লংঘন।

ভেনিজুয়েলাগামী কয়েকটি ইরানের তেল ট্যাংকারের গতিবিধি বাধাগ্রস্ত করার জন্য মার্কিন নৌবাহিনী ক্যারিবিয়ান সাগরে যুদ্ধজাহাজ পাঠিয়েছে বলে পশ্চিমা গণমাধ্যমে খবর প্রকাশিত হওয়ার পর কারাকাস এ হুঁশিয়ারি উচ্চারণ করল।

এর আগে ভেনিজুয়েলার যে দ্বীপে ইরানের তেল ট্যাংকারগুলোর নোঙর করার কথা রয়েছে সেখানে কারাকাস শনিবার ক্ষেপণাস্ত্রের মহড়া চালিয়েছে।

যুক্তরাষ্ট্র ও ভেনিজুয়েলার সম্পর্ক আগে থেকেই ভালো যাচ্ছে না।ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে অপহরণ চেষ্টায় যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে অভিযোগের আঙ্গুল তোলে ভেনিজুয়েলা।

Related Articles

Back to top button