আন্তর্জাতিককরোনা

করোনার দ্বিতীয় পর্যায়ের প্রাদুর্ভাবের আশঙ্কায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার হুঁশিয়ারি

ব্রিট বাংলা ডেস্ক :: করোনার দ্বিতীয় পর্যায়ের প্রাদুর্ভাবের আশঙ্কায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার হুঁশিয়ারি
বিশ্ব স্বাস্থ্য সংস্থার হেলথ ইমার্জেন্সিস প্রোগ্রামের নির্বাহী পরিচালক ডা. মাইক রায়ান।
যে সব দেশে করোনা প্রকোপ কমে যাওয়ায় লকডাউন শিথিল করা হচ্ছে সেই দেশগুলোতে প্রাণঘাতী ভাইরাসটির দ্বিতীয় পর্যায়ের প্রাদুর্ভাব হতে পারে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সোমবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে এমনটি বলা হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার হেলথ ইমার্জেন্সিস প্রোগ্রামের নির্বাহী পরিচালক ডা. মাইক রায়ান এক ভার্চুয়ায়ল সংবাদ সম্মেলনে বলেন, মহামারি কয়েকটি ধাপে আসে। এর মানে হচ্ছে যেখানে প্রথম পর্যায়ের প্রাদুর্ভাব শেষ হয়ে গেছে সেখানে আবারো প্রাদুর্ভাব দেখে দিতে পারে ।

সংবাদ সম্মেলনে ডা মাইক রায়ান আরো বলেন, যদি প্রথম পর্যায়ের করোনা মহামারির বিস্তার ঠেকাতে জারি করা লকডাউন খুব দ্রুত তুলে নেয়া হয় তাহলে দ্বিতীয় পর্যায়ের প্রাদুর্ভাবের সময় আক্রান্তের সংখ্যা আরো বাড়তে পারে।

করোনা ভাইরাসের প্রাদুর্ভাব কমে যাওয়ায় লকডাউন শিথিল করা শুরু করেছে ইউরোপের বিভিন্ন দেশ। এছাড়া মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্যেও লকডাউন শিথিল করা হয়েছে।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের দেয়া তথ্য অনুযায়ী, বিশ্বে এ পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন প্রায় ৫৫ লাখ মানুষ। মারা গেছেন ৩ লাখ ৪৬ হাজারের বেশি মানুষ।

Related Articles

Back to top button