যুক্তরাজ্য

লেবার পার্টির নতুন জেনারেল সেক্রেটারী নির্বাচিত হলেন ডেভিড ইভান্স

ব্রিটবাংলা ডেস্ক : লেবার পার্টির নতুন সেক্রেটারী হিসেবে নির্বাচিত হয়েছেন ডেভিড ইভান্স। নতুন সেক্রেটারী দলের প্রতি ব্রিটিশ জনগণের আস্থা ফিরিয়ে আনতে পারবে বলে আশাবাদ ব্যক্ত করেনে দলের লিডান স্যার কিয়ার স্টারমার।
চলতি মাসের প্রথম দিকে দলের সাবেক জেনারেল সেক্রেটারী জেনি ফর্মবি পদত্যাগের পর মঙ্গলবার লেবার পার্টির এক্সিকিউটিভ কমিটির সদস্যরা ৬ জন প্রার্থীর মধ্য থেকে ডেভিড ইভান্সকে দলের নতুন জেনারেল সেক্রেটারী নির্বাচিত করেন।


সাবেক জেনারেল সেক্রেটারী ফর্মবি পদত্যাগের পর বাম সমর্থকরা আশা করেছিলেন নতুন সেক্রেটারী হিসেবে বাম সমর্থক প্রার্থী বায়রন টেইল নির্বাচিত হবেন। কিন্তু শেষ পর্যন্ত কট্টর বাম সমর্থক এবং সাবেক লেবার লিডার জেরেমি করবিন পছন্দের প্রার্থীকে পেছনে ফেলে ডেভিড ইভান্স নতুন জেনারেল সেক্রেটারী নির্বাচিত হন। তিনি অবশ্য স্যার কিয়ার স্টারমারের পছন্দের প্রার্থী ছিলেন।
নবনির্বাচিত জেনারেল সেক্রেটারী ডেভিড ইভান্স সাবেক প্রধানমন্ত্রী টনি ব্লেয়ারের আমলে দলের জন্যে কাজ করেছেন। ১৯৯৯ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত তিনি এসিসটেন্স জেনারেল সেক্রেটারীর দায়িত্ব পালন করেন। ২০০১ সালের সাধারণ নির্বাচনে জয়ের পেছনে বিশেষ ভুমিকা পালন করেন ডেভিড ইভান্স।
নতুন জেনারেল সেক্রেটারী হিসেবে দায়িত্ব নেওয়ার সাথে সাথেই তাকে সাবেক লিডারের আমলে বহুল বিতর্কিত এন্টি সেমিটিজমের ইস্যু নিয়ে কাজ করে এ বিষয়ে দলের ভাবমূতি ফিরিয়ে আনতে হবে। দলের ভেতরে এন্টি সেমিটিজমের বিষয়ে খুব শীঘ্রই দ্যা ইকুয়ালিটিস এবং হিউম্যান রাইটস কমিশনের একটি তদন্ত রিপোর্ট প্রকাশ হতে পারে।

Related Articles

Back to top button