যুক্তরাজ্য

সবার জন্যে করোনা সহায়তা নিশ্চিতে ইমিগ্রেশনের কঠোরতা বাতিল করতে হোম সেক্রেটারীর প্রতি টাওয়ার হ্যামলেটস মেয়রের আহ্বান

ব্রিটবাংলা ডেস্ক : করোনা ভাইসার মহামারীতে কঠোর ইমিগ্রেশন নীতির ভেতরে আবদ্ধ ব্রিটেনে বসবাসরত ইমিগ্র্যান্ট পরিবারগুলোর বেশ ভয়ের মধ্যে জীবনযাপন করছে। করোনার দুর্যোগে সরকারী আর্থিক সহায়তার পাশাপাশি তারা করোনা পরীক্ষা করানোর সুযোগ পাবে কি না, এ নিয়েও শঙ্কার মধ্যে রয়েছে। তাদের অসহায়ত্বের কথা বিবেচনা করে ব্রিটিশ ইমিগ্রেশন নীতিতে পরিবর্তন আনতে হোম সেক্রেটারী প্রীতি পাটেলের প্রতি আহ্বান জানিয়েছেন টাওয়ার হ্যামলেটসের নির্বাহী মেয়র জন বিগস।

ইমিগ্রেশন স্ট্যাটাসের কারণে সরকারী তহবিল থেকে কোনো ধরনের ফান্ড বিশেষ করে, ওয়েলফেয়ার বেনিফিট, ট্যাক্স ক্রেডিট অথবা হাউসিং বেনিফিট আবেদন থেকে এসব পরিবারগুলোকে বিরত থাকতে হচ্ছে। করোনার প্রভাবে একদিকে কর্মহীন বা কর্মস্থল থেকে কোনো আয় আসছে না, অন্যদিকে সরকারী কোনো ফান্ডের জন্য আবেদনেরও সুযোগ নেই, এই অবস্থায় করোনার লকডাউনে এসব পরিবারগুলো মানবেতর জীবন যাপন করছে। করোনায় সংক্রমিত হলে এসব পরিবারের সদস্যরা পরীক্ষা করানোর সুযোগ পাবে কি না, এ নিয়ে তারা শঙ্কিত রয়েছে। এই অবস্থায় ইমিগ্র্যান্ট পরিবারগুলোর উপর আরোপিত সব ধরনের ইমিগ্রেশন স্ট্যাটাস প্রত্যাহারের জন্য আহ্বান জানিয়েছেন মেয়র বিগস।

এক বিবৃতিতে তিনি বলেছেন, করোনা সংকট মোকাবিলায় সরকার বেশ যথাযথ উদ্যোগ নিয়েছে কিন্তু ইমিগ্রেশন স্ট্যাটাসে আবদ্ধ পরিবারগুলোর জন্য তা হয়তো সহায়ক হবে না। সরকারের ইমিগ্রেশন স্ট্যাটাসের কারণে আয়-উপার্জনহীন পরিবারগুলো করোনা সংকটে মহাবিপদে রয়েছে। করোনার এই মহাসংকটকালে জরুরীভিত্তিতে ইমিগ্রেশন স্ট্যাটাস প্রত্যাহারের আহ্বান জানান টাওয়ার হ্যামলেটসের নির্বাহী মেয়র জন বিগস।

Related Articles

Back to top button