যুক্তরাজ্য

আগষ্ট থেকে ফারলফে পরিবর্তন আসছে : আরেক দফা গ্রান্ট পাবেন সেল্ফ এমপ্লয়েডরা

ব্রিটবাংলা ডেস্ক : করোনা ভাইরাসে ক্ষতিগ্রস্ত ব্যবসা প্রতিষ্ঠানকে সরকার সহযোগিতা অব্যাহত রাখবে বলে আশ্বস্ত করেছেন চ্যান্সেলার ঋষি সোনাক। আগামী অক্টোবর পর্যন্ত ওয়ার্কারদের ফারলফ প্রদান করা হবে। তবে আগষ্ট থেকে স্টাফের বেতনের অন্তত ৫ শতাংশ প্রতিষ্ঠানগুলোকে পরিশোধ করতে হবে। শুক্রবার টেন ডাউনিং স্ট্রীটে নিয়মিত ব্রিফিংয়ে এসব কথা বলেন চ্যান্সেলার। এ সময় জানানো হয়, গত চব্বিশ ঘন্টায় করোনায় বৃটেনের হাসপাতালগুলোতে আরো ৩শ ২৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে শুধু হাসপাতালেই মৃতের সংখ্যা দাঁড়ালো ৩৮ হাজার ১শ ৬১ তে।
বৃৃটেনে বর্তমানে প্রায় ৮ দশমিক ৫ মিলিয়ন ওয়ার্কার সরকারের জব রেটেনশন স্কীমের অধিনে ফারলফ সুবিধা নিচ্ছেন। এই স্কীম অব্যাহত থাকবে অক্টোবর পর্যন্ত। এদিকে ২ দশমিক ৫ মিলিয়ন সেল্ফ এম্লয়েড দ্বিতীয় দফায় অগাস্টে আরো একটি গ্র্যান্ট পাবেন। এ দুটি স্কীমের জন্যে সরকারের ব্যয় হবে অন্তত ১শ বিলিয়ন পাউন্ড। তবে অগাস্ট থেকে পর্যায়ক্রমে জব রেটেনশন স্কীমের কিছুটা পরিবর্তন হবে। অগাস্টে সরকার ৮০ শতাংশ ফারলফ দিলেও চাকুরীদাতা প্রতিষ্ঠানগুলোকে ন্যাশনাল ইন্স্যুরেন্স এবং পেনসন বাবদ অন্তত ৫ শতাংশ পরিশোধ করতে হবে। আর সেপ্টেম্বরে সরকার পরিশোধ করবে ৭০ শতাংশ এবং চাকুরীদাতা প্রতিষ্ঠানকে পরিশোধ করতে হবে ১৪ শতাংশ। অক্টোবরে সরকার দেবে ৬০ শতাংশ এবং চাকুরীদাতা প্রতিষ্ঠানকে পরিশোধ করতে হবে ২৩ শতাংশ। তবে সব কিছু মিলে অক্টোবর পর্যন্ত ওয়ার্কারদের অবশ্যই ৮০ শতাংশ বেতন পরিশোধ করা হবে। অন্যদিকে ২ দশমিক ৫ মিলিয়ন সেল্ফ এমপ্লয়েডকে আগস্টে তাদের গত তিন বছরের গড় আয়ের আরো অন্তত ৭০ শতাংশ পরিশোধ করা হবে।

তবে বিরোধী দল মনে করছে, ফারলফ স্কীমের পরিবর্তনের ফলে বেকারত্বের সংখ্যা বৃদ্ধির ঝুঁকিতে পড়তে পারে দেশ।

এদিকে স্কটল্যান্ড এবং নর্দার্ন আয়ারল্যান্ডে প্রায় ২ মাস ৬ দিন পর শুক্রবার থেকে শিথিল করা হয়েছে লকডাউন। স্কটল্যান্ডে দু মিটার দূরত্ব বজায় রেখে ঘরের বাইরে দু পরিবারের সর্বোচ্চ ৮ জন মিলিত হতে পারবেন। দেখা স্বাক্ষাত এবং কথাবার্তার বাইরে খাওয়া দাওয়া বা অন্যকিছু করা যাবে না।

অন্যদিকে ওয়েলসে সোমবার থেকে ৫ মাইল এলাকার ভেতরে ঘরের বাইরে দু মিটার দূরত্ব বজায় রেখে দুই পরিবারের সদস্যরা দেখা-স্বাক্ষাত করতে পারবেন। একই দিন থেকে ইংল্যান্ডেও ঘরের বাইরে দু মিটির দূরে থেকে সর্বোচ্চ ৬ জন দেখা স্বাক্ষাত করতে পারবেন।
এদিকে করোনা ভাইরাসের লকডাউন আইন লঙ্ঘনের অভিযোগে ইংল্যান্ড এবং ওয়েলসে অন্তত ১৭ হাজার জরিমানা আরোপ করেছে পুলিশ। এরমধ্যে সবচাইতে বেশি জরিমানা আরোপ করা হয়েছে ১৮ থেকে ২৪ বছর বয়সীদের। গত ২৩শে মার্চ লকডাউন শুরুর পর থেকে ১৩ মে পর্যন্ত ইংল্যান্ডে প্রায় ১৫ হাজার ৫শ ৫২টি জরিমানার নোটিশ রেকর্ড করেছে পুলিশ। এরমধ্যে ফিক্সড প্যানাল্টি নোটিশ ৮শ ৪১টি। আর ওয়েলসে ইস্যু করা হয়েছে ১ হাজার ৩শ ৯৫টি নোটিশ।

Related Articles

Back to top button