যুক্তরাজ্য

ব্রিটেনে লকডাউন শিথিল নিয়ে সমালোচনার মুখে সরকার

ব্রিটবাংলা ডেস্ক : বৃটেনে করোনায় গত চব্বিশ ঘন্টায় আরো দু’শ ১৫ জনের মৃত্যু হয়েছে। এনিয়ে বৃটেনে সর্বমোট মৃতের সংখ্যা ৩৮ হাজার ৩শ ৭৬ জনে গিয়ে দাঁড়াল।

শনিবার বৃটেনের তাপমাত্রা ছিল ২৪ ডিগ্রীর উপরে। এ কারণে সামাজিক দুরত্বের উপেক্ষা করে বিভিন্ন সি বিচে ভীড় করেন সাধারণ মানুষ।

এদিকে করোনায় মৃত্যুর সংখ্যা না কমলেও ক্রমান্বয়ে লকডাউন শিথিলের সরকারী সিদ্ধান্তের সমালোচনা করেছেন দেশের বিজ্ঞানীরা। শনিবার টেন ডাউনিং স্ট্রীটে নিয়মিত ব্রিফিংয়ে ইংল্যান্ডের ডেপুটি চীফ মেডিকেল অফিসার প্রফেসর জনাথান ভান-টাম বলেছেন, বিপজ্জনক মুহুর্তে লকডাউন শিথিল করা হচ্ছে। এ জন্যে পস্তাতে হবে। এর আগে দেশের অন্যান্য শীর্ষ বিজ্ঞানিরাও লকডাউন শিথিলের সরকারী সিদ্ধান্তের সমালোচনা করে একে সরকারের রাজনৈতিক সিদ্ধান্ত বলে মন্তব্য করেছেন। যদিও ব্রিফিংয়ে কালচারাল সেক্রেটারী বলেছেন, সরকারের সাইন্টিফিক এডভাইজারি কমিটিতে দেশে শীর্ষ স্থানীয় ৫০ জন বিজ্ঞানি রয়েছেন। তাদের সঙ্গে আলোচনা করে এবং আশপাশের সব পরামর্শকের কথা বিবেচনায় নিয়েই সরকার লকডাউনের পর্যায়ক্রমে লকডাউন শিথিলের সিদ্ধান্ত বাস্তবায়ন করছে।

উল্লেখ্য স্কটল্যান্ড এবং নর্দার্ন আয়ারল্যান্ডে শুক্রবার থেকে সামাজিক দূরত্ব বজায় রেখে দু পরিবারের সর্বোচ্চ ৮ সদস্যকে দেখা-স্বাক্ষাতের সুযোগ দেওয়া হয়েছে। সোমবার থেকে ইংল্যান্ড এবং ওয়েলসে দু পরিবারের সর্বোচ্চ ছ’জন দেখা করতে পারবেন।

Related Articles

Back to top button