যুক্তরাজ্য

কারী শিল্পের মূল্য সংযোজন কর ৫ শতাংশ করার দাবীতে চ্যান্সেলারের কাছে বিসিএ’র স্মারকলিপি

করোনা পেনডামিক সময়ে ব্রিটেনের কারী শিল্প অত্যন্ত সংকটময় সময় পার করছে। বাংলাদেশ ক্যাটারার্স অ্যাসোসিয়েশন ইউকে করোনা সময়ের অত্যন্ত কঠিন সময়ে ব্রিটেনের কারী শিল্প শিল্পকে বাচিয়ে রাখতে চ্যান্সেলর রিশি সোনাক এমপিকে বর্তমান মূল্য সংযোজন কর ২০ শতাংশের স্থলে ৫ শতাংশ করার দাবী জানিয়েছেন।

কারী শিল্পের প্রতিনিধিত্বকারী সংগঠন বিসিএ গত মার্চ মাস থেকে সরকারের জরুরী ব্যাবস্থাপনার বিশেষ প্যাকেজের জন্য ধন্যবাদ জানিয়ে বলেছে, কোভিড ১৯ এ চলমান পরিস্থিতিতে কারী শিল্প দিন দিন অন্ধকারের দিকে যাচ্ছে। এবং এরকম চলতে থাকলে কারি ইন্ড্রাষ্টি অস্থিত্ব সংকটে পড়বে।

ব্রিটেনের বাণিজ্যিক খাতে কারী ইন্ড্রাষ্টির অবস্থান ষষ্ঠ এবং জাতীয় অর্থনীতিতে বাৎসরিক ৪.২ বিলিয়ন এর বেশী রাজস্ব আয়ের অবদান রাখছে।

প্রায় ১২ হাজার রেষ্টুরেন্ট ও টেকওয়ের প্রতিনিধিত্বকারী সংগঠন বিসিএ এক স্বারকলিপিতে চ্যান্সেলর রিশি সোনাক এমপিকে জানিয়েছে, বর্তমান করোনা পরিস্থিতিতে বেশীরভাগ রেষ্টুরেন্ট খোলা সম্ভব হবে না। ফলে রেষ্টুরেন্ট মালিক, স্টাফ ও এই শিল্প সংশ্লিষ্টদের মারাত্মক অর্থনৈতিক সমস্যায় আগামী দিনগুলো পার করতে হবে।

এই ইন্ড্রাষ্ট্রির সাথে প্রত্যক্ষভাবে জড়িত আছেন এক লক্ষ মানুষ। কর্মহীন লক্ষ ষ্টাফদের জীবিকা বন্ধ হলে আরও কয়েক লাখ পরিবারও পড়বে বিরাট অর্থনৈতিক সংকটে।

চ্যান্সেলর রিশি সোনাক এমপিকে লিখিত স্বারকলিপিতে উল্লেখ করা হয়েছে, করোনা মহামারি সময়ে সার্বিক বিচেনায় ইতিমধ্যে জার্মানী তাদের কারী ইন্ড্রাষ্ট্রির কর ১৯ শতাংশ থেকে কমিয়ে ৭ শতাংশ করেছে।
বিসিএ মনে করে, ব্রিটেনের চলমান ব্যাবসা বাণিজ্যের মধ্যে অন্যতম ক্ষতির সম্মুখীন হচ্ছে রেষ্টুরেন্ট খাত। এই সংকট সময়ে কারী শিল্পের মূল্য সংযোজন কর বর্তমান ২০ শতাংশ এর স্থলে ৫ শতাংশ করলে কারী ইন্ডাষ্ট্রি মন্দা কাটিয়ে উঠতে সহায়তা করবে। পাশাপাশি করোনা মহামারী সময়ে রেষ্টুরেন্ট ব্যাবসা চালু রাখতে অনুপ্রানীত হবেন। যা সার্বিকভাবে ব্রিটেনের অর্থনৈতিক বিপর্যয় কাটিয়ে উঠতেও সহায়তা করবে বলে বিসিএ বিশ্বাস করে।

Related Articles

Back to top button