মতামত

লন্ডনে বর্ণবাদ বিরোধী ও উগ্রপন্থি ফাররাইট গ্রুপের বিক্ষোভ : ৬ পুলিশ অফিসার আহত

ব্রিটবাংলা ডেস্ক : শনিবার বেশ উত্তপ্ত ছিল লন্ডন। শুক্রবার নিরবে লন্ডনে ব্ল্যাক লাইভস ম্যাটার বিক্ষোভ প্রদর্শন করলেও শনিবার বর্ণবাদ বিরোধী ক্যাম্পেইনার এবং উগ্রপন্থি ফার রাইট গ্রুপকে নিয়ন্ত্রণে রাখতে বেশ বেগ পেতে হয়েছে মেট পুলিশকে। যদিও শুক্রবার বিকেলেই পুলিশ ঘোষণা করেছিলো, শনিবার বিকেল পাঁচটার পরে লন্ডনে কোনো ধরনের সভা-সমাবেশ করা যাবে না। কিন্তু এর আগেই সেন্ট্রাল লন্ডনে পুলিশের সঙ্গে বেশ কয়েক দফা সংঘর্ষে লিপ্ত হয়েছে ফাররাইট গ্রুপ। এ সময় ছ’জন পুলিশ অফিসার আহত হয়েছেন। পাঁচজন বিক্ষোভকারীকে গ্রেফতার করেছে পুলিশ। এছাড়া পুলিশের উপর হামলার সময় অন্তত ১৩জন পথচারী আহত হন। এরমধ্যে ছ’জনকে হাসপাতালে নিতে হয়েছে।
এদিকে পুলিশের উপর হামলার তীব্র নিন্দা জানিয়েছেন হোম সেক্রেটারী প্রতি পাটেল। আইন অনুযায়ী হামলাকারীদের বিচারের মুখোমুখি করা হবে বলে জানিয়েছেন তিনি।

লন্ডনে শ্বেতাঙ্গ উগ্রপন্থী ফার রাইট গ্রুপের সদস্যরা পুলিশের পাশাপাশি একজন ফটো সাংবাদিকের উপরও হামলা চালিয়েছে। ফার রাইট গ্রুপের দাবী, উইন্সটন চার্চিল এবং ব্রিটিশ ইতিহাস আজ হুমকির মুখে। তাই উইন্সটন চার্চিলের মুর্তিও নিরাপত্তা দিতে তারা রাস্তায় নেমেছে। এদিকে শনিবার নিউক্যাসলের রাস্তায় নেমেছিল ব্ল্যাক লাইভস ম্যাটার ক্যাম্পেইনাররা। সেখানেও তাদেরকে ফার রাইট গ্রুপ হুমকি দিয়েছে বলে দাবী করেছে একজন ব্ল্যাট লাইভস ম্যাটার ক্যাম্পেইনার।

Related Articles

Back to top button