সিলেট

মুক্তিযুদ্ধের প্রবাসী সংগঠক হাফিজ মজির উদ্দিন আর নেই

ব্রিট বাংলা ডেস্ক : মহান মুক্তিযুদ্ধের প্রবাসী সংগঠক ও লন্ডনস্থ বাংলাদেশ সেন্টারের অন্যতম প্রতিষ্ঠাতা, সিলেট হার্ট ফাউন্ডেশন লন্ডন এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান আলহাজ্ব হাফিজ মজির উদ্দিন (৮৪) আর নেই। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন। তিনি মঙ্গলবার সকাল সোয়া ১০টায় সিলেটের একটি প্রাইভেট হাসপাতালে ইন্তেকাল করেন। বিকাল সাড়ে ৫টায় মানিকপীরে তাঁর জানাযা শেষে দাফন সম্পন্ন হয়।

মহান মুক্তিযোদ্ধের অন্যতম প্রবাসী সংগঠক প্রচার বিমুখ সমাজ সেবক ও বঙ্গবন্ধুর আদর্শে বিশ^াসী দেশ প্রেমিক নিরংকারী হাফিজ মজির উদ্দিন ১৯৩৫ সালের ১৫ আগষ্ট গোলাপগঞ্জ উপজেলার বাগিরঘাট গ্রামে জন্ম গ্রহণ করেন। তিনি ১৯৫৭-৫৮ সালে বিয়ানীবাজার উপজেলার রামধারাধমা মাদরাসা ও জলঢুপের গোলাটিকর মাদ্রাসা থেকে পবিত্র কোরআনে হাফেজ হন। ১৯৬২ সালে তিনি ইংল্যান্ড গমন করেন এবং পরিবার পরিজন নিয়ে সেখানে বসবাস শুরু করেন। ১৯৬৮ সালে তিনি পাকিস্তান সেন্টারের সদস্য এবং পরবর্তীতে বাংলাদেশের প্রতিষ্ঠাতা সদস্য হিসেবে দায়িত্ব পালন করে বাংলাদেশকে বিশে^র বুকে পরিচিত করে তুলতে উল্লেখযোগ্য ভূমিকা পালন করেন। তিনি একজন ধর্মপ্রাণ মুসলমান হিসেবে দেশে কোটি টাকা ব্যয়ে একটি মসজিন নির্মাণ করে দেওয়াসহ একাধিক ধর্মীয় প্রতিষ্ঠান নির্মাণ করে দিয়েছেন। মৃত্যুর পুর্ব পর্যন্ত তিনি অসহায় মানুষের কল্যাণে কাজ করে গেছেন। হাফিজ মজির উদ্দিন মহান মুক্তিযোদ্ধ চলাকালে ব্রিটেনে বাংলাদেশীদের সহযোগীতায় ফান্ড সংগ্রহ করে তা নিয়ে বিমান যোগে ভারত আসেন এবং তা মুক্তিযোদ্ধা তথা দেশের জন্য ব্যয় করার নিমিত্তে মুক্তিযোদ্ধের সর্বাধিনায়ক জেনারেনল এম এ জি ওসমানীর কাছে হস্তান্তর করেন।

এছাড়াও ১৯৬৭ সালে আগর তলা ষড়যন্ত্র মামলায় শেখ মুজিবুর গ্রেফতার হলে তিনি লন্ডনে তার মুক্তির জন্য গঠিত ডিফেন্স কমিটির অন্যতম সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। শেখ মুজিবুর রহমানের মুক্তির জন্য আইনী লড়াই করতে তিনি ব্রিটিশ আইনজীবি নিয়োগেও অগ্রণী ভূমিকা পালন করেন। হাফিজ মজির উদ্দিন চার সন্তানের জনক। তারা লন্ডনে বিভিন্ন ভাবে প্রতিষ্ঠিত।

Related Articles

Back to top button