যুক্তরাজ্য

সোমবার থেকে লন্ডনে কনজেশন চার্জ ১৫ পাউন্ড : বেড়েছে সময়-সীমাও

ব্রিটবাংলা ডেস্ক : লন্ডনে সোমবার থেকে কনজেশন চার্জ ১১ পাউন্ড ৫০ পেন্স থেকে বাড়িয়ে ১৫ পাউন্ড করা হয়েছে। একই সঙ্গে সময় সীমা সকাল ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত বাড়ানো হয়েছে। এখন থেকে শনি এবং রোববারেও কনজেশন পরিশোধ করতে হবে। আগে শনি ও রোববার কনজেশন চার্জ মুক্ত ছিল এবং সময় সীমা ছিল সকাল ৭ টা থেকে বিকাল ৬টা পর্যন্ত।

করোনার কারণে সৃস্ট অর্থনৈতিক ক্ষতি কাটিয়ে উঠার জন্য সরকার ট্রান্সপোর্ট ফর লন্ডনকে বেইলআউটের জন্য ১ দশমিক ৬ বিলিয়ন পাউন্ড ফান্ড দিয়েছে। কিন্তু এর সঙ্গে কিছু শর্তও জুড়ে দিয়েছে সরকার। সরকারের বেইল আউট শর্তের অংশ হিসেবেই অস্থায়ীভাবে কনজেশন চার্জ বাড়ানো হয়েছে বলে জানিয়েছে লন্ডন মেয়র অফিস। তবে কবে নাগাদ তা বহাল থাকবে সেই তারিখ অবশ্য উল্লেখ করা হয়নি।

কনজেশন চার্জ পরিশোধে ব্যর্থ হলে একজন ড্রাইভারকে ১শ ৬০ পাউন্ড জরিমানা গুনতে হবে। লন্ডনে প্রতি সপ্তাহে সোম থেকে শুক্রবার অন্তত ৬০ হাজার ড্রাইভার কনজেশন চার্জ পরিশোধ করে থাকেন। এতে ট্রান্সপোর্ট ফর লন্ডনের বছরে আয় হয় প্রায় ১শ ৪৬ মিলিয়ন পাউন্ড। সোমবার থেকে নতুন পরিবর্তনের ফলে আয় আরো বাড়বে টিএফএলের।

এদিকে সোমবার থেকে কনজেশন চার্জ এবং সময় সীমা বাড়ানো হলেও এনএইচএস এবং কেয়ারওয়ার্কারদের জন্যে লকডাউনের নিয়ম বহাল থাকবে।

কনজেশন জোনের ভেতরে থাকা বাসিন্দাদেরকে আগামি পহেলা আগস্টের ভেতরে বিশেষ ডিসকাউন্টের জন্যে আবেদন করতে হবে বলেও জানিয়েছে টিএফএল।

 

Related Articles

Back to top button