আন্তর্জাতিক

ইসরায়েলের সঙ্গে চুক্তি বাতিল করে বিপাকে ফিলিস্তিন

ব্রিট বাংলা ডেস্ক : ইসরায়েল ও যুক্তরাষ্ট্রের সঙ্গে সবধরনের চুক্তি ও সমঝোতা বাতিল করেছে ফিলিস্তিন। পশ্চিম তীরের একাংশকে নিজের অন্তর্ভুক্ত করার ইসরায়েলি চেষ্টার প্রতিবাদে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে এতে পালটা সমস্যায় পড়েছে ফিলিস্তিনই। সেখানে চিকিৎসার মান ইসরায়েলের তুলনায় খারাপ হওয়ায় বিপদে পরতে হচ্ছে ফিলিস্তিনিদের। নিরাপত্তা চুক্তি বাতিল হওয়ায় এখন গাজা থেকে ইসরায়েলে গিয়ে চিকিৎসাও করা যাচ্ছে না। এ খবর দিয়েছে আরব নিউজ।
খবরে বলা হয়েছে, আগে গুরুতর অসুস্থ হলে ফিলিস্তিনিরা ইসরায়েলি হাসপাতালে ভর্তি হত। সেখানেই তাদের উন্নত চিকিৎসা মিলতো। খরচ বহন করত ফিলিস্তিনি কর্তৃপক্ষই।

কিন্তু চুক্তি বাতিলের পর ইসরায়েলি হাসপাতালগুলো বাধ্য হয়েছে ফিলিস্তিনিদের গাজা বা পশ্চিম তীরের হাসপাতালে ফেরত পাঠাতে। ফলে উন্নত চিকিৎসা থেকে বঞ্চিত হচ্ছে ফিলিস্তিনিরা। আরব নিউজ জানিয়েছে, বর্তমানে হাজার হাজার অসুস্থ ফিলিস্তিনি উন্নত চিকিৎসা না পেয়ে মারা যাওয়ার আশঙ্কায় রয়েছে।
তারমধ্যে গাজার তুলনায় পশ্চিম তীরের চিকিৎসা ব্যবস্থা বেশি উন্নত। কিন্তু সেখানেও যাওয়া যাচ্ছে না এখন। ফলে গাজা উপত্যকায় নেমে আসতে শুরু করেছে স্বাস্থ্য বিপর্যয়। ফিলিস্তিনি কর্তৃপক্ষেরই দায়িত্ব ইসরায়েলের সঙ্গে যোগাযোগ করে ফিলিস্তিনিদের যাতায়াত নিশ্চিত করা। কিন্তু তারা এখন কাজ করা বন্ধ করে দিয়েছে।
তবে গত ১৬ মে ফিলিস্তিনের প্রধানমন্ত্রী ঘোষণা করেন, এখন থেকে গাজায় অবস্থিত দুটি হাসপাতালে চিকিৎসা নিতে পারবে ফিলিস্তিনিরা। সেখানে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও রেড ক্রসের চিকিৎসকরা সেবা প্রদান করবেন। তারাই সেখানে প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জাম ও ঔষধ সরবরাহ করবে।

Related Articles

Back to top button