যুক্তরাজ্য

দেরিতে হলেও ব্রিটেনে ফেরার সম্ভাবনা রয়েছে শামীমার

ব্রিটবাংলা ডেস্ক : আইএস বধু শামীমা বেগম এবং জিহাদী জনসহ  সিরিয়ায় আটক ব্রিটিশ আইএস যোদ্ধারা দেরিতে হলেও ব্রিটেনে ফিরে আসতে পারবে বলে এক রিপোর্টে উল্লেখ করেছেন এফবিআইয়ের সাবেক অফিসার আলি সুফিয়ান। তিনি এক রিপোর্টে বলেছেন, সিরিয়ার কারাগারে আটক একজন আইএস যোদ্ধা, তার দুই স্ত্রী এবং ৯ সন্তানসহ অন্তত দু’শ জিহাদিকে সম্প্রতি ফিরিয়ে নিয়েছে ফ্রান্স। একইভাবে একসময় আটক ব্রিটিশ যোদ্ধাদেরও ফিরিয়ে আনতে বাধ্য হবে ব্রিটিশ সরকার।

রিপোর্টে বলা হয়েছে, সাবেক হোম সেক্রেটারী সাজিদ জাভিদ শামীমা বেগমের নাগরিকত্ব প্রত্যাহার করেছেন। নিরাপত্তা বিশেষজ্ঞরা মনে করছেন প্রধানমন্ত্রী বরিস জনসন সরকারের আমলে আইএস যোদ্ধাদের ফিরে আসা হয়তো কঠিন হবে। কিন্তু সরকারের পরিবর্তন হলে হয়তো সিদ্ধান্তেরও পরিবর্তন হতে পারে। যদিও নাগরিকত্ব ফিরে পাবার জন্যে হোম অফিসের সিদ্ধান্তের বিরুদ্ধে লড়াই করে যাচ্ছেন শামীমা বেগম।

শামীমা আইএস নিয়ন্ত্রিত সিরিয়ার একটি রিফিউজি ক্যাম্পে রয়েছেন। শামীমাসহ কুর্দিশদের হাতে আটক মোহাম্মদ এমাওয়াজি ওরফে জিহাদি জন, তার জিহাদী বন্ধু আলেকজান্দ্রা কটি, আলশাফি আল শেইখ, জিহাদী জ্যাক এবং হামজা পারভেজ ব্রিটেনে ফিরে আসার চেষ্টা করছে।

ইরাক, সিরিয়া এবং তুরস্কের বিভিন্ন কারাগারে আরো অন্তত ২০ জন ব্রিটিশ জিহাদী আটক রয়েছেন। তবে কটি এবং আল শেইখকে কুর্দিদের হাত থেকে মার্কিন বাহিনী কোথায় নিয়ে রেখেছে তা কেউ জানে না। ধারণা করা হচ্ছে তারা ইরাকের কোন গোপন জেলে বন্দি রয়েছে।

 

Related Articles

Back to top button