আন্তর্জাতিককরোনা

বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ৫ লাখ ছাড়িয়েছে

ব্রিট বাংলা ডেস্ক :: করোনাভাইরাসে বিশ্বে মৃতের সংখ্যা ৫ লাখ ছাড়িয়েছে। এর আগে একইদিন বিশ্বে এ ভাইরাসে শনাক্ত রোগীর সংখ্যা এক কোটি ছাড়িয়ে যায়। করোনাভাইরাসে মাত্র সাত মাসে যত মানুষের মৃত্যু হয়েছে, তা এক বছরে ইনফ্লুয়েঞ্জায় মৃত্যুর প্রায় সমান বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, বাংলাদেশ সময় সোমবার দুপুর ১ টায় বিশ্বে মোট মৃত্যুর সংখ্যা ছিল ৫ লাখ ৪ হাজার ৫২০ জন আর মোট শনাক্ত রোগীর সংখ্যা ছিল ১ কোটি ২ লাখ ৫০ হাজার ৯৭১ জন।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে মোট মৃত্যুর হার কমে এলেও যুক্তরাষ্ট্র, ভারত ও ব্রাজিলের রেকর্ড সংখ্যক হারে আক্রান্ত হয়েছে। সেই সাথে শনাক্তের সংখ্যা বেড়েছে এশিয়ার কয়েকটি দেশে। রয়টার্সের হিসাব অনুযায়ী,করোনায় প্রতি ২৪ ঘণ্টায় চার হাজার ৭০০ জনেরও বেশি লোকের মৃত্যু হচ্ছে। এর মানে প্রতি ঘণ্টায় ১৯৬ জন বা প্রতি ১৮ সেকেন্ডে একজনের মৃত্যু হচ্ছে। ১ জুন থেকে ২৭ জুন পর্যন্ত গড়ের ওপর ভিত্তি করে এই হিসেব করা হয়েছে।

রয়টার্সের তথ্যে দেখা গেছে, এ পর্যন্ত মোট মৃত্যুর এক-চতুর্থাংশ যুক্তরাষ্ট্রে ঘটেছে। এই দেশটির দক্ষিণাঞ্চলীয় ও পশ্চিমাঞ্চলীয় রাজ্যগুলো লকডাউন শিথিল করে ব্যবসাপ্রতিষ্ঠান খোলার পর থেকে আক্রান্তের সংখ্যা ফের হু হু করে বাড়তে শুরু করেছে। লাতিন আমেরিকায় শনাক্ত রোগীর মোট সংখ্যা রোববার ইউরোপে শনাক্ত রোগীর সংখ্যাকে ছাড়িয়ে গেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেওয়া ২০১৮ সালের পরিসংখ্যানে দেখা যায়, ওই বছর এইডস রোগে গড়ে প্রতি মাসে ৬৪ হাজার জনের আর ম্যালেরিয়া ৩৬ হাজার জনের মৃত্যু হয়েছিল, সেখানে কোভিড-১৯ এ গড়ে প্রতি মাসে মৃত্যু হচ্ছে ৭৮ হাজার জনের।

এরপরও এসব পরিসংখ্যানে সম্ভবত মহামারীর পুরো চিত্রটি উঠে আসছে না বলে ধারণা স্বাস্থ্য বিশেষজ্ঞদের। অনেক দেশেই প্রকৃত আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা আরো বেশি বলে মনে করছেন তারা।

Related Articles

Back to top button