কমিউনিটি

ব্রিটেনে করোনাকালীন সময়ে টেনেন্টকে ল্যান্ডলর্ডের “থ্যাঙ্ক কিউ” বনাস

মো: রেজাউল করিম মৃধা ॥ করোনাভাইরস মহামারি মানুষের মধ্যে মহব্বত সৃস্টি করেছে। বাড়িয়ে দিয়েছে বন্ধুত্ব । একে অপরকে সহযোগিতার মন মানষিকতার সৃস্টি হয়েছে। প্রতিদ্বন্দ্বীও হয়ে উঠেছে বন্ধু। যার যেভাবে সুযোগ আছে সে সেভাবেই সহযোগিতার চেস্টা করে যাচ্ছেন। যার যার অবস্থান থেকে।

টেনেন্ট এবং ল্যান্ডলর্ডের বৈরী সম্পর্ক সবার জানা। ল্যান্ডলর্ড সব সময় টেনেন্টদেরকে একটি চাপের মধ্যে রাখে। বাসার মালিক বা এজেন্সীর মালিকরা ভাড়াটিয়ার সাথে ভালো ব্যবহার করা ভুলে যান। এই নিয়ম যে শুধু ব্রিটেনে তা নয় । সারা বিশ্বজুরে এই নীতি চলে আসছে এবং চলবে অনন্তকাল। ব্রিটেনের ল্যান্ডলর্ডরা একটু বেশী কড়া বলেই মনে হয়। এখানে আইনও মালিক বা এজেন্সীর পক্ষে। যদিও বৃটিশ সরকার ভাড়াটিয়াদের যাতে সহজে উচ্ছেদ বা বের করে না দেওয়া হয় সে আইন করলেও এর সুফলতা পাওয়া ভাড়াটিয়ার পক্ষে অনেক কস্ট সাধ্য। ভাড়াটিয়া ইচ্ছে করলেও বেশী দিন ভাড়া না দিয়ে থাকা সম্ভব নয়। কোর্ট থেকে অর্ডার দিয়ে বেলেফের মাধ্যমে বের করে দিবে।

যাইহোক যে কথা বলছিলাম। মানবিকতা করোনাভাইরস মহামারির মানবিকতা এই করোনাভাইরস মহামারির দূ:সময় ব্রিটেনে লীড্স শহরের ফ্যালহ্যাম প্রপার্টিজ এর স্বত্বাধীকারী মিস্টার জন এক নতুন ইতিহাসের সৃস্টি করেন। তার বাসায় ভাড়া থাকেন লীডস ইউনিভার্সিটির ৭ স্টুডেন্ট দীর্ঘ তিন বছর ধরে আছেন তারা। সব সময় বাসার খোঁজখবর রাখেন মি জন। ভাড়া প্রতিজনের £৩০০ পাউন্ড তবে এ মাসে তিনি প্রতিটি স্টুডেন্টকে £৫০ পাউন্ড করে থ্যাঙ্ক কিউ বনাস দিলেন। সাথে বললেন “বাই সামথিং নাইস”।

থ্যাঙ্ক কিউ বনাস পেয়ে ভাড়াটিয়া মাইসে গারনের বলেন, “আই লাভ ইউ জন” অবশ্য ল্যান্ডলর্ড জন বলেন “যদিও এটা সামান্য বনাস, কিন্তু তোমাদের খুশি দেখে আমিও আনন্দিত হয়েছি”।

অবশ্য লন্ডনের রাইট লেইন প্রপার্টি,সিটি ভিউ প্রপার্টিজ,কেনিট লয়েট্স ই ওয়ান লিমিটেড সহ বেশ কয়েকটি এজেন্সী এই করোনাভাইরস মহামারি কালীন সময়ে তারাও ভাড়াটিয়া বা টেনেন্ট দের কে ২/৩ মাস ভাড়া কিছুটা কম নিয়েছেন। এজেন্সীর কর্মকর্তারা বলেন “ টেনেন্টদের দেখাশুনা করা আমাদের দায়িত্ব। তাই এই করোনাভাইরস মহামারির সময় আমরাও তাদের পাশে আছি, যতটুকু ছাড় দেওয়া সম্ভব আমরা সেটুকু ছাড় দিয়েছি”।

করোনাভাইরস মহামারির সময় এই মহানুভব সবাইকে আরে সহানুভূতির বহিরপ্রকাশ ঘটেছে।

Related Articles

Back to top button