যুক্তরাজ্য

করোনা প্রভাব : ব্রিটেনে এবার পুনরায় সকল বিষয়ে জিসিএসই এবং এ লেভেল পরীক্ষা দেওয়ার সুযোগ পাবে শিক্ষার্থীরা

ব্রিটবাংলা ডেস্ক : করোনা ভাইরাসের প্রভাবে এবার ব্রিটেনে জিসিএসই এবং এ লেভেল পরীক্ষা বাতিল করতে হয়েছে। পরীক্ষার্থীদের মক এক্সাম পর্যালোচনা জিসিএসই এবং এ লেভেল পরীক্ষার গ্রেড দিবেন শিক্ষকরা। আগস্ট মাসের দ্বিতীয় বৃহস্পতিবার এ লেভেল এবং তৃতীয় বৃহস্পতিবার প্রকাশিত হবে জিসিএসই পরীক্ষার ফলাফল।

তবে ফলাফলে সন্তোষ না হলে জিসিএসই বা এ লেভেলের যে কোন পরীক্ষার্থী চাইলে আগামী শরতে সব কটি বিষয়ে পুনরায় জিসিএসই বা এ লেভেল পরীক্ষা দিতে পারবেন বলে অফকাল জানিয়েছে। সাধারনত পুনরায় শুধুমাত্র মূল বিষয়গুলোর উপর পরীক্ষা দেওয়ার সুযোগ থাকে। যেহেতু করোনার কারণে এবার লম্বা সময় স্কুল, কলেজ বন্ধ রাখতে হয়েছে এবং জিসিএসই এবং এ লেভেল পরীক্ষা গ্রহনের সুযোগ হয়নি তাই শিক্ষার্থীদের এই সুযোগ দেওয়া হচ্ছে বলে পরীক্ষা নিয়ন্ত্রক প্রতিষ্ঠান অফকাল জানিয়েছে। পুনরায় জিসিএসই এবং এ লেভেল পরীক্ষার্থীকে অবশ্যই শিক্ষার্থীদের স্ব স্ব স্কুল এবং কলেজের মাধ্যমে পুনরায় পরীক্ষার জন্যে আবেদন করতে হবে।

অফকালের এই ঘোষনার পর প্রধান শিক্ষকরা স্কুলের স্থান সংকুলান নিয়ে তাদের ভাবনার কথা প্রকাশ করেছেন। প্রধান শিক্ষকরা বলেছেন, সেপ্টেম্বর থেকে পুনরায় স্কুল শুরু হবে। স্কুলের নিয়মিত শিক্ষার্থীদের সাথে পুরনো জিসিএসই পরীক্ষার্থীরা সব কটি বিষয়ে পুনরায় পরীক্ষা দিতে চাইলে ক্লাশ রুমে স্থান সংকুলান হবে না বলে মনে করছেন তারা।

 

Related Articles

Back to top button