কমিউনিটি

১৩ জুলাই থেকে টাওয়ার হ্যামলেটসের সব মসজিদ খুলছে

ব্রিটবাংলা ডেস্ক :  করোনা ভাইরাসের কারণে প্রায় ১০৬ দিন বন্ধ থাকার পর ৪ জুলাই থেকে মসজিদ, চার্চ এবং গির্জাসহ ইংল্যান্ডের প্রার্থনালয়গুলো পুনরায় খুলতে পারবে বলে ঘোষণা দিয়েছে সরকার। তবে প্রার্থনালয়গুলোকে করোনার সংক্রমন ঠেকাতে সরকারী গাইড লাইন মেনে চলতে হবে। তবে সংক্রমন ঠেকাতে সরকারী অনুমতির বাইরে বাড়তি উদ্যোগ নিয়েছে টাওয়ার হ্যামলেটস কাউন্সিল অব মস্ক। গত ২ জুলাই বৃহস্পতিবার টাওয়ার হ্যামলেটসের ৪৫টি মসজিদের নেতৃত্বধানকারি এই সংগঠনের কাউন্সিল এক বৈঠকে সর্বসম্মতিক্রমে আগামী ১৩ জুলাই সোমবার থেকে বারার মসজিদগুলো পরিক্ষামুলকভাবে খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কাউন্সিল অব মস্কের চেয়ারম্যান হাফিজ মাওলানা শামসুল এর সভাপতিত্বে ও সেক্রেটারি হিরা ইসলামের পরিচালনায় উক্ত সভায় কাউন্সিল অব মস্কের পরিচালনা কমিতির সকল সদস্যসহ ইস্ট লন্ডন মসজিদের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান, ডাইরেক্টর, দারুল উম্মা মসজিদের চেয়ারম্যানসহ অন্যান্য মসজিদের প্রতিনিধিবৃন্দ জুম মিটিং এ উপস্থিত ছিলেন।

বৈঠকে মসজিদগুলর জন্য কয়েকটি সতর্কতামুলক ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেয়া হয়েছে। এগুলো হল, মসজিদে আসার সময় মুসল্লিগণ নিজ নিজ ঘরে অযু করে ও নিজের জায়নামাজ নিয়ে আসবেন, এক মিটার দুরত্ব বজায় রেখে নামাজে দাঁড়াবেন, মাস্ক পরিধান করে আসবেন, মুসুল্লিদের নাম দস্তখতসহ তালিকাবদ্ধ রাখবেন, ৭০ বছরের বেশি বয়স্ক বৃদ্ধ এবং ১২ বছরের নিচের বয়সের শিশুরা মসজিদে না আসার জন্য নিরুৎসাহিত করবেন । মহিলারা আপাতত মসজিদে না এসে ঘরে নামাজ পড়বেন। যাদের কোনো ধরনের রোগের উপসর্গ আছে তারা মসজিদে আগমন থেকে বিরত থাকবেন। শুধু জামাতে নামাজের আগমুহূর্তে মসজিদ খোলা হবে। জামাত শেষ হলে বন্ধ করে দেয়া হবে। সুন্নাত নামাজ মসজিদে আসার আগে অথবা জামাত শেষে ঘরে গিয়ে পড়বেন। অতি জরুরী ছাড়া অজুখানা ও টয়লেট ব্যবহারের সুযোগ থাকবে না। মসজিদের এক দরজা দিয়ে মুসল্লিরা প্রবেশ করবেন, অন্য দরজা দিয়ে বের হয়ে যাবেন। জুতা রাখার জন্য ব্যাগ নিয়ে আসবেন। প্রতিটি মসজিদের প্রবেশদ্বারে হ্যান্ড সেনিটাইজার রাখতে হবে। মুসল্লিরা প্রবেশের সময় সেনিটাইজার ব্যবহার করবেন এবং যাদের কোনো ধরনের রোগের উপসর্গ আছে তারা মসজিদে আগমন থেকে বিরত থাকবেন।

উল্লেখ্য, যুক্তরাজ্যে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর ২৩ মার্চ থেকে গোটা দেশে লকডাউন শুরু হয়। আর লকডাউন শুরু হওয়ার চারদিন আগেই (১৯ মার্চ) ইস্ট লন্ডন মসজিদসহ প্রায় সকল মসজিদ বন্ধ ঘোষণা করা হয়। এতোদিনই মসজিদে জুমাসহ পাঁচ ওয়াক্ত নামাজ বন্ধ ছিলো।

Related Articles

Back to top button