Community

খুলে দেওয়া হয়েছে নর্থাম্পটনশায়ারের সব মসজিদ

এহসানুল ইসলাম চৌধুরী শামীম ॥ অবশেষে খুলে দেওয়া হয়েছে ব্রিটেনের নর্থাম্পটনের আল জামাত উল মুসলিমিন অফ বাংলাদেশ মসজিদ, সেইন্ট জেমসের বায়তুল মামুর জামে মসজিদ, আবিংটন সেন্ট্রাল মসজিদ, আবিংটন মসজিদ সহ করবির সেন্ট্রাল মসজিদ, ওয়েলিংবারার শাহ জালাল জামে মসজিদ সহ নর্থাম্পটন শায়ারের প্রায় সব মসজিদ খুলা হয়েছে। ৩ মাস ১৬ দিন বন্দ থাকার পর রোববার ৫ জুলাই থেকে আবারো মুসলমানরা এক সাথে নামাজ আদায় করেছেন। করোনা ভাইরাসের সংক্রমন ঠেকাতে ২০ শে মার্চ ২০২০ থেকে অনির্দিষ্ট কালের জন্য সরকারের নিদের্শে নর্থাম্পটন শায়ারের সব মসজিদ বন্দ করে দেয়া হয়েছিলো। পাঁচ ওয়াক্তের জন্য এখন খুলে দেয়া হলো। তবে সবগুলো নিয়ম মেনেই নামাজ আদায় করতে তবে। অনেকেই নামাজ আদায় করতে পেরে সস্তিবোধ করেছেন।
করোনা ভাইরাসের কারনে এবার সামাজিক দুরত্ব বজায় রেখে অনেকটা নতুন নিয়মে মসজিদে প্রবেশ ও বাহির হতে হবে মুসল্লীদের। মসজিদে শুধু মাত্র ফরজ নামাজ আদায় করতে পারবেন মুসল্লীরা।
করোনাভাইরাসের প্রাদুর্ভাবে বন্ধ করে দেয়ার সাড়ে ৩ মাস (১০৬ দিন) পর যুক্তরাজ্যের নর্থাম্পটন শায়ারের প্রায় সবগুলো মসজিদ সরকারের গাইড লাইন অনুসরন করে খুলা হয়েছে।
নর্থাম্পটনশায়ারের বেশ কয়েকটি মসজিদ কর্তৃপক্ষ এ প্রতিবেদক কে জানিয়েছেন, গাইডলাইনের মধ্যে থাকবে, মসজিদে এক মিটার দুরত্ব বজায় রেখে নামাজে দাঁড়াবেন, মাস্ক পরিধান করে আসবেন, ৬৫ বছরের বেশি বয়স্ক বৃদ্ধ এবং ১০বছরের নিচের বয়সের শিশুরা মসজিদে আসবেন না। যাদের কোনো ধরনের রোগের উপসর্গ আছে তারা মসজিদে আগমন থেকে বিরত থাকবেন। শুধু জামাতে নামাজের আগমুহূর্তে ১৫ মিনিট আগে মসজিদ খোলা হবে। জামাত শেষ হলে বন্ধ করে দেয়া হবে। সুন্নাত নামাজ মসজিদে আসার আগে অথবা জামাত শেষে ঘরে গিয়ে পড়বেন। ঘরে অজু পড়ে আসবেন। অতি জরুরী ছাড়া অজুখানা ও টয়লেট ব্যবহারের সুযোগ থাকবে না। মসজিদের এক দরজা দিয়ে মুসল্লিরা প্রবেশ করবেন, অন্য দরজা দিয়ে বের হয়ে যাবেন। জুতা রাখার জন্য ব্যাগ নিয়ে আসবেন। প্রতিটি মসজিদের প্রবেশদ্বারে হ্যান্ড সেনিটাইজার আছে। মুসল্লিরা প্রবেশের সময় সেনিটাইজার ব্যবহার করবেন।

Related Articles

Back to top button