সিলেট

ইউকে জমিয়তের উদ্যোগে মাওলানা মুহিউদ্দীন খানের জীবন ও কর্ম শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

জমিয়তে উলামায়ে ইসলাম ইউকের উদ্যোগে ভার্চুয়াল জোম লাইভের মাধ্যমে জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সাবেক নির্বাহী সভাপতি ও মাসিক মদীনা সম্পাদক, বিশ্ববরেণ্য ইসলামী চিন্তাবিদ মাওলানা মুহিউদ্দীন খান (রাহ:) এর জীবন ও কর্ম শীর্ষক লাইভ আলোচনা সভা ইউকে জমিয়তের সভাপতি মাওলানা শুয়াইব আহমদের সভাপতিত্বে ও সেক্রেটারী মাওলানা সৈয়দ তামিম আহমদের পরিচালনায় গত ২৫ জুলাই অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথি ছিলেন জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের মহাসচিব আল্লামা নূর হোসাইন কাসিমী।

বিশেষ আলোচক ছিলেন দৈনিক ইনকিলাবের সহকারী সম্পাদক মাওলানা উবায়দুর রাহমান খান নদভী, মাসিক আত- তাওহীদের সম্পাদক অধ্যাপক ড. আ ফ ম খালেদ হোসাইন, জমিয়তে উলামায়ে ইসলাম ইউকের প্রধান উপদেস্টা, মাওলানা শায়খ আসগর হোসাইন এবং জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের যুগ্ম মহাসচিব, মাওলানা মনজুরুল ইসলাম আফেন্দী জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের যুগ্ম মহাসচিব, মাওলানা বাহাউদ্দীন জাকারিয়া, মাসিক মদীনা সম্পাদক, আহমদ বদরুদ্দীন খান। জমিয়তে উলামায়ে ইসলাম ইউকের সিনিয়র সহ সভাপতি, মুফতি আব্দুল মুনতাকিম, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সহ সাংগঠনিক সম্পাদক, মুফতি নাসির উদ্দীন খান।

জীবন ও কর্ম শীর্ষক আলোচনা সভায় বক্তরা মাওলানা মুহিউদ্দীন খানের বর্ণাঢ্য জীবনের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। তারা বলেন, তিনি ছিলেন বিশ্ববিখ্যাত আলেম, তাওহীদি জনতার অভিভাবক ও মুরুব্বী এবং বিশ্ববিখ্যাত মনীষীদের একজন। খাঁটি দেশপ্রেমিক, অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদী। নাস্তিক মুরতাদ এবং ইসলাম ও মুসলিম বিদ্বেষী আগ্রাসী শক্তির বিরুদ্ধে সাহসী সিপাহসালার। তার বলিষ্ট লেখা ও কণ্ঠের সাহসী হুঙ্কারে জনসাধারণের মাঝে দ্বীনি জযবা ও প্রেরণা সৃষ্টি হতো। তিনি মুসলিম উম্মাহর যেকোনো সঙ্কটকালে কান্ডারীর ভূমিকা পালন করেছেন। ভারতের টিপাইমুখ বাঁধ নির্মাণের বিরুদ্ধে লংমার্চে নেতৃত্ব দিয়েছেন।

মাওলানা মুহিউদ্দীন খান (রাহ:) এর জীবন ও কর্ম শীর্ষক সভায়  আলোচনায় অংশগ্রহণ করেন জমিয়তে উলামায়ে ইসলাম ইউকের সহ সভাপতি মাওলানা ফখরুদ্দিন সাদিক, মাওলানা শাহ আমিনুল ইসলাম, ইউকে জমিয়তের উপদেষ্টা মাস্টার সৈয়দ ফররুখ আহমদ ,লন্ডন মহানগর জমিয়তের সভাপতি ও ইউকে জমিয়তের ট্রেজারার হাফিজ হুসাইন আহমদ , ইউকে জমিয়তের জয়েন্ট সেক্রেটারী মাওলানা শামছুল আলম কিয়ামপুরী, সাংগঠনিক সম্পাদক মাওলানা সৈয়দ নাঈম আহমদ, সহ সাংগঠনিক সম্পাদক মাওলানা আখতারুজ্জামান, যুব বিষয়ক সম্পাদক মুফতি সৈয়দ রিয়াজ আহমদ, হাফিজ মওলানা রশিদ আহমদ, হাফিজ মাওলানা খালেদ, মাওলানা ফখরুদ্দীন বিশ্বনাথী, উপদেস্টা আলহাজ সৈয়দ রাজা মিয়া, ইউকে জমিয়তের সহকারী ওয়েলফেয়ার সম্পাদক আবদুর রহমান কোরেশী প্রমুখ।

Related Articles

Back to top button