কমিউনিটি

বিভিন্ন বিশিষ্ট ব্যক্তির নামে সিলেট সিটির বিভিন্ন স্থাপনার নাম করনের দাবী

মোহাম্মদ রেজাউল করিম মৃধা ॥ সিলেট সিটি কর্পোরেশন এলাকায় স্থাপনা, চত্বর ও সড়কের নামকরণ, বিভিন্ন বিশিষ্ট ব্যক্তিবর্গের নামে নাম করার আহবান জানানো হয়েছে। ক্যাম্পেইন ফর রিকোগনিশন-ইউকে এই আহবান জানিয়ে মঙ্গলবার লন্ডন বাংলা প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলন করে। এতে ১০ জনের নাম উল্লেখ করে বলা হয়, এই প্রক্রিয়া অব্যাহত থাকবে এবং আরো নাম যুক্ত হবে। এ ক্ষেত্রে অনন্য ব্যক্তিত্বদের মধ্যে যারা মৃত এবং ইতিমধ্যে তাদের নামে কোনা নামকরন হয়নি তাদের নাম উল্লেখ করা হয়েছে। এরা হলেন সাবেক মন্ত্রী দেওয়ান ফরিদ গাজী,  রাজনীতিক পীর হাবিবুর রহমান, সমাজসেবি আব্দুল হামিদ,  মুক্তিযোদ্ধা আখতার আহমদ, আব্দুন নুর মাস্টার, সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরান, সাবেক পৌর চেয়ার আ ফ ম কামাল, মুক্তিযোদ্ধা ম.আ. মুকতাদির, কবি দিলওয়ার ও  অধ্যক্ষ হুসনে আরা আহমদ।

সংবাদ সম্মেলনে বলা হয়, তারা ব্রিটিশ বিরোধী আন্দোলন করেছেন, স্বাধীনতা সংগ্রাম করেছেন, স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ সংগঠিত করেছেন, যুদ্ধ করেছেন। তাঁরাই যুদ্ধ জয় করে বিশ্বের মানচিত্রে বাংলাদেশ’ নামের বাঙালির স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্রগঠনে গৌরবময় ভূমিকা পালন করেছেন। তাঁদের মতো অদম্য সাহসী সর্বজন শ্রদ্ধেয়দের প্রজন্ম থেকে প্রজন্মের জন্য বাঁচিয়ে রাখতে এই নামকরণ।

রিকোগনাইজ সিলেটের অন্যতম নেতা মো: শাহাজাহানের পরিচালনায় এতে লিখিত বক্তব্য রাখেন আরেক  সদস্য সৈয়দ হাসান আহমদ। প্রশ্ন উত্তর পর্বে অংশ নেন আবদুর রাজ্জাক ও মতিউর রহমান মতিন। এছাড়া প্রতিক্রিয়া জানান পীর হাবিবুর রহমানের নাতি, রাজনীতিক মিসবাহুর রহমান। তারা বলেন, বিশিষ্ট ব্যক্তিবর্গ স্ব-মহিমায় মহিমান্বিত। তাঁরা তাঁদের সমগ্র জীবন দেশ-সমাজ ও জনগণের অধিকার প্রতিষ্ঠার জন্য লড়াই করে উৎসর্গ করে গেছেন।

Related Articles

Back to top button