যুক্তরাজ্য

ব্রিটেনে গত ১০ বছরের মধ্যে গত এপ্রিল থেকে জুন মাসের ভেতরে রেকর্ড সংখ্যক মানুষ বেকার হয়েছে

মো: রেজাউল করিম মৃধা ॥ গত এক দশকের মধ্যে করোনার তিন মাসে ব্রিটেনে বেকারত্বের সংখ্যা ছিল সবচাইতে বেশি। অফিস ফর ন্যাশনাল স্টেটিসটিকস জানিয়েছে, গত এপ্রিল থেকে জুন মাসে ব্রিটেনে প্রায় ২ লাখ ২০ হাজার মানুষ কাজ হারিয়েছে।

এর আগে ২০০৯ সালের মে থেকে জুলাই মাসে অর্থনৈতিক মন্দার সময় রেকর্ড সংখ্যক মানুষ কর্মহীন হয়েছিল। তবে তা করোনার তিন মাসের চাইতে বেশি ছিল না। করোনায় সব বয়সী, সব শ্রেণীর মানুষের কর্মজীবনে আঘাত করেছে।

এপ্লিল থেকে জুনের ভেতরে বেকারত্বের যে সংখ্যা প্রকাশ করেছে ওএনএস এর মধ্যে ফারলোতে থাকা কর্মকর্তা কর্মচারী কিংবা যারা জিরো আওয়ার কন্টাক্টে কাজ করছেন কিন্তু শিফট পাচ্ছেন না বা যারা সাময়িকভাবে কর্মস্থল থেকে ছুটিতে রয়েছেন কিন্তু বেতন পাচ্ছেন না তাদেরকে এই হিসাবে যুক্ত করা হয়নি। তাদেরকে এখনো কর্মজীবি হিসেবে বিবেচনা করা হচ্ছে।

ওএনএসের এপ্রিল থেকে জুনের ত্রৈমাসিক কর্মহীনের তালিকায় করোনা মহামারির পুরো চিত্র ফুটে উঠেনি। করোনার প্রভাবে শুধু জুন মাসেই রেস্টুরেন্ট, পাব এবং রিটেইলারসহ বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান থেকে প্রায় ১ লাখ ৪০ হাজার চাকরী ছাটাইয়ের ঘোষণা দেওয়া হয়েছে। অন্যদিকে এপ্রিল থেকে জুন, এই তিন মাসে কর্মজীবি মানুষের কর্মঘন্টাও কমেছে রেকর্ড পরিমানে। ফলে কমেছে অনেকের আয়ের পরিমানও।

বেকারত্ব এবং আয় কমে যাওয়ার ফলে অনেককেই গিয়ে নির্ভর করতে হয়েছে ইউনিভার্সেল ক্রেডিটের উপর। জুলাই মাসে ব্রিটেনে ইউনিভার্সেল ক্রেডিট আবেদনকারীর সংখ্যা প্রায় ২ দশমিক ৭ মিলিয়নে গিয়ে পৌঁছায়। করোনা লকডাউন শুরুর পর মার্চ থেকে প্রায় ১১৭ শতাংশ বৃদ্ধি পায় এই আবেদনের সংখ্যা।

এদিকে আগামী অক্টোবরে গিয়ে শেষ হবে সরকারের জব রিটেনশন স্কীম অর্থাৎ ফারলো। আপতত প্রায় ৯ দশমিক ৬ মিলিয়ন কর্মজীবিকে ফারলো দিয়ে আসছে সরকার। তবে অগাস্টের ফারলোর সঙ্গে চাকুরীদাতা কোম্পানীকে স্টাফের ৫ শতাংশ ন্যাশনাল ইন্স্যুরেন্স এবং পেনশন পরিশোধ করতে হবে। আর সেপ্টম্বরে পেনশনের ৫ শতাংশের সঙ্গে ফারলোর ১০ শতাংশও পরিশোধ করতে হবে চাকরীদাতা কোম্পানীকে। আর অক্টোবরে পরিশোধ করতে হবে ফারলোর ২০ শতাংশ সাথে ৫ শতাংশ পেনশন। নভেম্বরে গিয়ে শেষ হয়ে যাবে ফারলো।

এ কারণে ধারনা করা হচ্ছে নভেম্বরে গিয়ে ব্রিটেনে বেকারত্বের হার ৯ মিলিয়ন ছাড়িয়ে যাবে। যদিও অনেকে বলছেন, অগাস্ট থেকেই এর প্রভাব পড়তে শুরু করবে।

 

 

Related Articles

Back to top button