আন্তর্জাতিক

এবার অরুণাচল সীমান্তে চীনা বাহিনী, সতর্ক ভারত

ব্রিট বাংলা ডেস্ক : পূর্ব লাদাখ থেকে সরে আসার পর এবার অরুণাচল সীমান্তে গতিবিধি বেড়েছে চীনা সেনাদের। এ ঘটনায় বাড়তি সতর্কতা অবলম্বন করেছে ভারতের সেনাবাহিনী।

ভারতীয় সংবাদমাধ্যম বলছে, অরুণাচল প্রদেশের সাফিলা, তুতিং, চ্যাং জে ও ফিসটালি সেক্টরে সীমান্তের ওপারে মোতায়েন করা হয়েছে চীনা সেনা। আর তাদের ওপর কড়া নজরদারিতে রেখেছে ভারতীয় সেনাবাহিনী। ওই অঞ্চলে যেকোনো অপ্রীতিকর পরিস্থিতি মোকাবেলায় সতর্ক অবস্থানে রয়েছে ভারতীয় সেনারা।

এক শীর্ষ কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে এএনআই জানিয়েছে, লাদাখ থেকে অরুণাচল প্রদেশ পর্যন্ত চীন সীমান্তে প্রস্তুত রয়েছে ভারতীয় বাহিনী। প্যাংগং হ্রদ সংলগ্ন পাহাড়ি এলাকা ভারতের দখলে চলে যাওয়ায় এবার নতুন ফ্রন্ট খুলতে পারে চীনা সেনাবাহিনী। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে অরুণাচল প্রদেশে ভারত-চীন সীমান্ত।
সেখানে আসাফিলা, টুটিং ও ফিশটেল ২ এলাকাগুলোতে সীমান্তের অপরদিকে চীনা গতিবিধি নজরে এসেছে। তাই সেখানে সেনাঘাঁটি আরও মজবুত করেছে ভারত।

অরুণাচল প্রদেশকে দীর্ঘদিন ধরে তিব্বতের দক্ষিণাংশ হিসেবে দাবি করে আসছে বেইজিং। ভারতের এই রাজ্যে দেশের নেতারা সফরে গেলেও আপত্তি জানায় চীন। অরুণাচলকে দেশের অবিচ্ছিন্ন অংশ হিসেবে বরাবরই ঘোষণা করে এসেছে দিল্লি। দেশের অন্য যে কোনো অংশের মতোই ওই রাজ্যে জাতীয় নেতারা অবাধে ভ্রমণ করতে পারেন বলেও জানিয়েছে ভারত।

Related Articles

Back to top button