আন্তর্জাতিক

জানুয়ারী থেকে শুরু হবে ওমরাহ

মো: রেজাউল করিম মৃধা॥ করোনাভাইরাস মহামারির কারনে সৌদি আরবে গত মার্চ মাস থেকে সব ধরনের ফ্লাইট বন্ধ ঘোষনা করা হয়। এখন করোনার পাদূর্ভাব কমে যাওয়ায় আবার আন্তর্জাতিক ফ্লাইটের সিদ্ধান্ত নিয়েছে সৌদি সরকার।

১৫ই সেপ্টেম্বর থেকে উপ সাগরিয় এলাকা, সৌদি আরবের আবাস ভূমি ও আশেপাশের দেশে যাদের সৌদি আরবের ভিসা আছে এবং সৌদি নাগরিক তারা সবাই আজ থেকে আকাশ পথে, নৌ পথে, স্থল পথে, রেল পথসহ যেকোন পথে সৌদি আরবে প্রবেশ করতে পারবেন।

বিশ্বব্যাপী করোনাভাইরাস মহামারির কারনে সৌদি আরব বিশ্বের সাথে সব ধরনের যোগাযোগ ও আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ করে সৌদি সরকার। দেশের জনগনের জীবন রক্ষার্থ এমন সিদ্ধান্ত নিয়েছিলো। বর্তমানে করোনাভাইরাস মহামারি অনেকটা নিয়ন্ত্রনে এসেছে এজন্য আবার সব দেশের সাথে সব ধরনের আন্তর্জাতিক ফ্লাইট শুরু করার সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার।

গত মার্চ মাস থেকে করোনার প্রভাবের কারনে এ বৎসর জুলাই মাসের সীমিত আকারে পবিত্র হজ্জ্ব পালন করা হয়।

সৌদি আরবে করোনাভাইরাস মহামারিতে আক্রান্ত হয়ে এ পর্যন্ত প্রায় ৩ লক্ষ ২৫ হাজার মানুষ আক্রান্ত হয়ে মারা গেছেন ৪ হাজার ২০০জন।

করোনাভাইরস এভাবে নিয়ন্ত্রনে থাকলে আগামী বৎসর জানুয়ারী মাস থেকেই শুরু হতে যাচ্ছে ওমরাহ।

স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে সৌদি আরবের সব কিছু। এমন প্রত্যাশা সকলের।।মুসলমানদের অন্যতম পবিত্র স্থান মক্কা এবং মদিনা । এই পবিত্র স্থান দুটিতে তৌয়াব করা, নামাজ আদায় করা এবং যাওয়ার জন্য পৃথিবীর লক্ষ লক্ষ ধর্মপ্রান মুসলমান অপেক্ষায় আছেন ।

Related Articles

Back to top button