আন্তর্জাতিক

শুরু হলো জাতিসংঘ দিবসের দুই দিনব্যাপী ওয়েবিনার

ব্রিট বাংলা ডেস্ক : ৭৫তম জাতিসংঘ দিবস সামনে রেখে শুরু হয়েছে দুই দিনব্যাপী আন্তর্জাতিক ওয়েবিনার। রাজধানীর নর্থ সাউথ ইউনিভার্সিটির সেন্টার ফর পিস স্টাডিজ ও জাতিসংঘের বাংলাদেশ মিশনের যৌথ উদ্যোগে আয়োজন করা হয়েছে এই ওয়েবিনারের।

আজ বুধবার (১৬ সেপ্টেম্বর) আনুষ্ঠানিকভাবে এই ওয়েবিনারের কার্যক্রম শুরু হয়। উদ্বোধনী অধিবেশনে স্বাগত বক্তব্য দেন সেন্টার ফর পিস স্টাডিজের সমন্বয়ক ড. মোহাম্মদ জসীম উদ্দিন। সূচনা বক্তব্য দেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সাউথ এশিয়ান ইনস্টিটিউট অব পলিসি অ্যান্ড গভর্নেন্সের পরিচালক অধ্যাপক এস কে তৌফিক এম হক।

এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল ও ৭৫তম জাতিসংঘ দিবস উদযাপনে জাতিসংঘ মহাসচিবের বিশেষ উপদেষ্টা ফাব্রিজিও হসচাইল্ড এবং নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এম এ কাশেম।

ওয়েবিনারের দুই দিনে মোট ছয়টি অধিবেশনে বক্তব্য দেবেন অর্ধ শতাধিক দেশি-বিদেশি বক্তারা। প্রতি দিন তিনটি করে ওয়েবিনার আয়োজিত হবে। ওয়েবিনারের শিরোনাম রাখা হয়েছে ‘মানুষের প্রয়োজনে জাতিসংঘ: বহুপাক্ষিকতার পুনর্বিবেচনা’।

আগামীকাল বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) দিনগত রাত সাড়ে ৮টায় সমাপনী অধিবেশনের মাধ্যমে শেষ হবে আন্তর্জাতিক ওয়েবিনারটি। সাবেক পররাষ্ট্র সচিব শহিদুল হকের সঞ্চালনায় সমাপনী অধিবেশনে প্রধান হিসেবে বক্তব্য দেবেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

ওয়েবিনারে ‘গেস্ট অব অনার’ হিসেবে বক্তব্য দেবেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়াল আলম। এছাড়া বক্তব্য দেবেন বাংলাদেশে জাতিসংঘের আবাসিক প্রতিনিধি মিয়া সেপ্পো এবং নর্থ সাউথ ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম।

Related Articles

Back to top button