প্রযুক্তি

ফেসবুক প্রোফাইলে ‘ব্লু-ব্যাজ’ যেভাবে

সামাজিক যোগাযোগের জনপ্রিয় মাধ্যম ফেসবুকে ব্যবহারকারীর নিরাপত্তা নিশ্চিত করতে গুরুত্বপূর্ণ ব্যক্তি ও প্রতিষ্ঠানের অ্যাকাউন্ট ভ্যারিফিকেশনের ব্যবস্থা চালু আছে। যেখানে অ্যাকাউন্টের নামের পাশে নীল বা হালকা কালো রঙের একটি টিক চিহ্ন থাকে। ফেসবুকে নীল বৃত্তাকারে সাদা এ টিক চিহ্নকে বলা হয় ব্লু-ব্যাজ।

নিয়ম অনুসরণ করে যে কেউ চাইলেই প্রোফাইল বা পেজ ‘ভেরিফাই’ করতে পারে। আজকের টিপসে রয়েছে যেভাবে ফেসবুক পেজ বা অ্যাকাউন্ট ব্লু-ব্যাজ করবেন।

শুধু বৈধ অ্যাকাউন্টের ক্ষেত্রেই ব্লু-টিক দেয়া হয়। সে ক্ষেত্রে প্রথমে ইচ্ছুক ব্যক্তি, প্রতিষ্ঠান ও ব্র্যান্ডকে এ ব্লু-ব্যাজের জন্য ফেসবুকের কাছে আবেদন করতে হয়। আবেদন পাওয়ার পর ফেসবুক কর্তৃপক্ষ অ্যাকাউন্টটিকে ভালো করে পরীক্ষা করে দেখেন।

ফেসবুকে প্রোফাইল ভেরিফাই আবেদন করবেন যেভাবে-

* ব্লু-ব্যাজের জন্য আবেদন করতে শুরুতে এ ঠিকানায় (https://www.facebook.com/help/contact/342509036134712) প্রবেশ করতে হবে।

* এরপর পেজ বা প্রোফাইল নির্বাচন করুন। * প্রোফাইল হলে নির্ধারিত বক্সে প্রোফাইল লিংক দিন।

* অফিশিয়াল আইডি (যেমন: জাতীয় পরিচয়পত্র, পাসপোর্ট, ফোন বা ইউটিলিটি বিল ইত্যাদি) এর স্ক্যান কপি আপলোড করতে হবে। * পরের বক্সে অফিশিয়াল পেজের লিংক দিতে হবে। * Additional Information বক্সে আইডিটি যে কারণে ভেরিফাই হওয়া প্রয়োজন বলে মনে করেন ব্যবহারকারী-সেটি দিতে হবে। * এবার Send বাটনে ক্লিক করে সাবমিট করলেই আবেদনটি ফেসবুকের কাছে পৌঁছে যাবে। এরপর ফেসবুক কর্তৃপক্ষ বিবেচনা করে প্রোফাইলটিতে ব্লু-ব্যাজ প্রদান করবে।

Related Articles

Back to top button