আন্তর্জাতিক

পারস্য উপসাগরে বিমানবাহী রণতরী মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র

ব্রিট বাংলা ডেস্ক :: ইরানের সঙ্গে উত্তেজনা ক্রমশ বাড়তে থাকায় পারস্য উপসাগরে বিমানবাহী রণতরী মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র। ইউএসএস নিমিৎজ নামের ওই বিমানবাহী যুদ্ধজাহাজটি শুক্রবার হরমুজ প্রণালি পেরিয়ে পারস্য উপসাগরের পানিসীমায় প্রবেশ করেছে। বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক তেল সরবরাহ রুট হরমুজের নিরাপত্তা নিশ্চিত করতে এই রণতরী মোতায়েন করা হয়েছে বলে যুক্তরাষ্ট্র জানিয়েছে।

যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, পারস্য উপসাগরে একটি স্ট্রাইক গ্রুপ পাঠানো হয়েছে, যার নেতৃত্বে রয়েছে ইউএসএস নিমিৎজ। ওই গ্রুপে রয়েছে দুটি গাইডেড মিসাইল ক্রুজার এবং একটি গাইডেড মিসাইল ডেস্ট্রয়ার। পারস্য উপসাগরীয় অঞ্চলের মিত্রদের প্রশিক্ষণ দেওয়ার কাজ করবে এই স্ট্রাইক গ্রুপ। ইউএসএস নিমিৎজে প্রায় পাাঁচ হাজার নাবিক ও মেরিন সেনা রয়েছে।

ইউএসএস নিমিৎজের কমান্ডার রিয়ার অ্যাডমিরাল জিম কার্ক জানিয়েছেন, ‘গত জুলাই মাস থেকে নিমিৎজ পঞ্চম নৌবহর এলাকার মধ্যে কাজ করছে এবং বর্তমানে তারা প্রস্তুতির শীর্ষ পর্যায়ে রয়েছে।’

২০১৯ সালের নভেম্বর মাসে ইউএসএস আব্রাহাম লিংকন বিমানবাহী যুদ্ধজাহাজ পারস্য উপসাগর থেকে চলে যায়। এরপর ইউএসএস নিমিৎজ স্ট্রাইক গ্রুপ পারস্য উপসাগরে এলো।

Related Articles

Back to top button