কমিউনিটি

নতুন কোভিড-১৯ টেস্ট সেন্টার খোলা হয়েছে টাওয়ার হামলেটসে

স্থানীয় বাসিন্দাদের কোভিড-১৯ পরীক্ষার হার বাড়ানোর লক্ষ্যে সরকার কর্তৃক পরিচালিত নতুন কোভিড-১৯ টেস্ট সেন্টার খোলা হয়েছে। শেডওয়েলের ওয়াটনি মার্কেট আইডিয়া স্টোরে গত ১৮ সেপ্টেম্বর শুক্রবার এই টেস্টিং সেন্টার খোলা হয়। যাদের ব্যক্তিগত গাড়ি নেই অথবা যারা দূরের কোথাও গিয়ে টেস্ট করাতে অক্ষম, সেই সকল বাসিন্দাদের সুবিধার্থেই বারার মধ্যবর্তী স্থানে এই টেস্ট সেন্টারটি স্থাপন করা হয়েছে। এখানে টেস্টিং করা হবে শুধুমাত্র ‘এপয়েন্টমেন্ট অনলি’ অর্থাৎ আগাম এপয়েন্টমেন্ট বুক করতে হবে।

কোভিড-১৯ এর উপসর্গ যেমন খুব বেশি জ্বর, নতুন করে কিংবা ক্রমাগত কাশি কিংবা স্বাদ বা ঘ্রাণের স্বাভাবিক অনুভূতিতে পরিবর্তন অর্থাৎ কম বা পরিবর্তন বোধ করলে www.nhs.uk/coronavirus – এই ওয়েবসাইটে গিয়ে অনলাইনে অথবা ১১৯ নাম্বারে কল করে টেস্টের জন্য এপয়েন্টমেন্ট বুক করুন।

এ প্রসঙ্গে টাওয়ার হ্যামলেটসের মেয়র জন বিগস বলেন, জাতীয়ভিত্তিক এই টেস্টিং প্রোগ্রাম বর্তমানে তার সক্ষমতার ক্ষেত্রে বিভিন্ন ধরনের সমস্যার মুখোমুখি হলেও কোভিড-১৯ এর বিস্তার হ্রাস করার অন্যতম গুরুত্বপূর্ণ উপায় হিসেবে এটি বিবেচিত হচ্ছে। এই কারণেই পরীক্ষার সুবিধা বাড়াতে স্থানীয় সাইটগুলোর উন্নয়নে সহায়তা করার জন্য আমরা ডিপার্টমেন্ট অব হেলথ এন্ড সোশ্যাল কেয়ারের সাথে কাজ করেছি। একই সাথে আমি আমাদের স্থানীয় বাসিন্দাদের জন্য পর্যাপ্ত টেস্টিং নিশ্চিত করতে আমি হেলথ সেক্রেটারীর কাছে তদবির করেছি। যদি বর্তমানে আমরা সরকারের ‘বিশ্ব-সেরা’ টেস্টিং প্রোগ্রামের প্রতিশ্রুতি থেকে অনেক দূরে আছি।

মেয়র আরো বলেন, লন্ডন সগ গোটা দেশের মতো আমাদের বারায়ও কভোডি-১৯ এর সংক্রমণের হার আবার বাড়তির প্রবণতা দেখা যাচ্ছে, তাই এই স্থানীয় টেস্টিং সেন্টারটি আমাদের বাসিন্দাদের বাড়ির কাছাকাছি পরীক্ষার বিষয়টি সহজ করে দেবে।

কোভিড-১৯ এর লক্ষণ আছে এমন যে কেউ টেস্টের জন্য বুক করতে পারলেও দুর্বল বা ভালনেরেবল গ্রুপ যেমন খুবই বৃদ্ধ অথবা যাদের ডিজিবিলিটি রয়েছে, তাদের ক্ষেত্রে কিছু স্লট সংরক্ষিত থাকবে।

ডেপুটি মেয়র এবং কেবিনেট মেম্বার ফর এডাল্টস, হেলথ এন্ড ওয়েলবিয়িং, কাউন্সিলর রেচেল ব্লেইক বলেন, আমাদের কমিউনিটির জন্য স্থানীয়ভাবে টেস্টিং ক্যাপাসিটি বা পরীক্ষার পর্যাপ্ততা বাড়াতে নতুন এই টেস্টিং সেন্টারটি অত্যন্ত প্রয়োজনীয় ও গুরুত্বপূর্ণ। একটি কার্যকর টেস্টিং সিস্টেমের ওপর নির্ভর করে আমাদের শিক্ষা প্রতিষ্ঠানসমূহ ও ফ্রন্ট-লাইন পাবলিক সার্ভিসগুলো খোলা রাখার ব্যাপারে আমাদের পরিকল্পনাগুলো।

কাউন্সিলর ব্লেইক আরো বলেন, দয়া করে এটা মনে রাখবেন, যখন আপনি কোন সিম্পটম বা লক্ষণ নিয়ে টেস্ট করতে সেন্টারে আসবেন, তখন দয়া করে পাবলিক ট্রান্সপোর্ট (বাস, ট্রেন, টিউব) অথবা ট্যাক্সি ব্যবহার করবেন না। ভালো করে হাত ধোয়া, মুখে আচ্ছাদন বা মাস্ক পরিধান করা এবং অন্যদের থেকে নিরাপদ দূরত্ব বজায় রাখার বিষয়টি ভুলবেননা। আপনার এই সহযোগিতা সকলকে নিরাপদ রাখবে।

বারার অন্যত্র টেস্টিং ইউনিট স্থাপনের লক্ষ্যে আরো সাইট চিহ্নিত করার কাজ চলছে। এছাড়া ক্যানরি ওয়ার্ফের কাছে একটি মোবাইল বা ভ্রাম্যমান টেস্টিং ইউনিট পরিচালনা করা হচ্ছে। ১১৯ নম্বারে কল করে অথবা www.nhs.uk/coronavirus – এই ওয়েবসাইটে গিয়ে এপয়েন্টমেন্ট বুক করা যাবে।

জনস্বাস্থ্য সংক্রান্ত সকল পরামর্শ যথাযথভাবে অনুসরণ করতে বাসিন্দাদের প্রতি অনুরোধ জানানো হয়েছে। দয়া করে মনে রাখুন:

সাবান ও পানি দিয়ে ঘন ঘন এবং প্রতিবার কমপক্ষে ২০ সেকেন্ড ভালো করে হাত ধৌত করুন। সাবান-পানি পাওয়া না গেলে আপনি হ্যান্ড সেনিটাইজার ব্যবহার করতে পারেন।
গণপরিবহন, দোকান পাট, এবং অন্যান্য সকল আবদ্ধ স্থানে মুখে মাস্ক বা আচ্ছাদন পরুন। অধিকাংশ ইনডোর স্থান ও ভেন্যুতে এটি বাধ্যতামূলক, তা-ই এ ব্যাপারে সর্বদা সতর্ক থাকুন।
যাদের সাথে আপনি বাস করেন না, কিংবা একই সাপোর্ট বাবল শেয়ার করেন না, তাদের কাছ থেকে যেক্ষেত্রে সম্ভব দুই মিটার দূরত্ব বজায় রাখার চেষ্ঠা করুন।
আপনার পরিবারের সদস্য নয়, এমন লোকজনের ৬ এর অধিক কোন গ্রুপে অর্থাৎ একসাথে সামাজিক মেলামেশা (ইনডোর, আউটডোর, প্রাইভেট হোম অর্থাৎ যেকোন স্থানে) থেকে বিরত থাকুন।
যদি আপনার কোভিড-১৯ এর কোন লক্ষণ দেখা দেয় যেমন, উচ্চ তাপমাত্রার জ্বর, নতুন করে ক্রমাগত কাশি কিংব স্বাদ অথবা ঘ্রাণ শক্তি লোপ পাওয়া, তাহলে ফ্রি টেস্ট বুক করুন এবং টেস্টের রেজাল্ট না পাওয়া পর্যন্ত ঘরেই অবস্থান করুন।
যদি কোভিড-১৯ টেস্ট এর ফল পজিটিভ হয়, তাহলে কমপক্ষে ১০ দিন সেল্ফ-আইসোলেট বা স্ব-বিচ্ছিন্ন অবস্থায় থাকুন। লক্ষণ দেখা দেয়া এবং টেস্টের ব্যবস্থা করার দিনগুলো এরমধ্যে অন্তর্ভূক্ত।
যদি এনএইচএস এর টেস্ট এন্ড ট্রেস থেকে আপনাকে বলা হয় যে কোভিড-১৯ এর আক্রান্ত কারো সরাসরি সংস্পর্শে আপনি এসেছেন, তাহলে সেল্ফ-আইসোলেটে থাকুন।
কোভিড-১৯ কমিউনিটি চ্যাম্পিয়ন প্রোগ্রাম সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে এবং এতে যোগ দিতে চাইলে ভিজিট করুন: www.towerhamlets.gov.uk/covidchampions
কোভিড-১৯ সংক্রান্ত সকল তথ্য ও সাপোর্ট বা সহায়তা সম্পর্কে জানতে টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের ওয়েবসাইট www.towerhamlets.gov.uk/coronavirus ভিজিট করুন।

Related Articles

Back to top button