Community

লন্ডনে ‘জিপ কার্ড’ বাতিলের সিদ্ধান্তের প্রতিবাদে রাস্তায় শিশু কিশোররা

ব্রিট বাংলা ডেস্ক : লন্ডনে ১১ থেকে ১৭ বছর বয়সীদের ফ্রি ট্রেভেল সুবিধা বন্ধ করে সিদ্ধান্তের প্রতিবাদে রাস্তায় নামে শিশু কিশোররা।

চাইল্ড পোভার্টি এ্যাকশন গ্রুপ (সিপিএজি) এর আয়োজনে সম্প্রতি তারা গণপরিবহনে ওয়েস্টমিনস্টার যায় এবং “ডোন্ট জ্যাপ দ্যা জিপ” অর্থাৎ জিপকার্ড হিসেবে পরিচিত কিশোর বয়সীদের ফ্রি ট্রেভেল পাস বাতিল না করার শ্লোগান দেয়।

ফ্রি ট্রেভেল সুবিধা বাতিলের সিদ্ধান্তটি অক্টোবর মাসের হাফ টার্ম থেকে কার্যকর হওয়ার কথা থাকলেও যৌক্তিক কারনে তা ২০২১ সালের বসন্ত পর্যন্ত পিছিয়ে দেয়া হয়েছে।

সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে যে, ১১ থেকে ১৭ বছর বয়সীদের মধ্যে যারা তাদের স্কুল থেকে দুই মাইল দূরে বাস করে এবং যেসকল শিশুর বিশেষ চিকিৎসাগত ও শিক্ষাগত প্রয়োজন রয়েছে, তারা বিনামূলে গণপরিবহন ব্যবহার করতে পারবে।

তবে চাইল্ড পোভার্টি এ্যাকশ গ্রুপ (সিপিএজি) ‘ডোন্ট জ্যাপ দ্যা জিপ’ ক্যাম্পেইনের মাধ্যমে লন্ডনের সকল শিশু কিশোর বয়সীদের জন্য ফ্রি ট্রান্সপোর্ট সুবিধা বহাল রাখতে সরকারকে রাজী করানোর চেষ্টা করছে। মেয়র অব লন্ডন সাদিক খানও এই প্ল্যান স্থগিত করতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।

এই প্রতিবাদ কর্মসূচিতে নেতৃত্ব দানকারীদের একজন হচ্ছে মেম্বর অব ইয়ূথ পার্লামেন্ট এবং রেডব্রীজ ইয়ূথ কাউন্সিলের সদস্য লাবিব রহমান। বিক্ষোভ চলাকালে মিডিয়ার সাথে আলাপকালে লাবিব বলেন, এই সুবিধা বন্ধ হলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে স্বল্প আয়ের পরিবারের ছেলেমেয়েরা। জিপ কার্ড ব্যবহারকারীদের ৭৪ শতাংশই দরিদ্র ও স্বল্প আয়ের পরিবার থেকে এসেছে। তাই আমরা কোন অবস্থাতেই এটি বন্ধ হোক তা চাই না।

Related Articles

Back to top button