যুক্তরাজ্য

বৃটেনে এপিপিজি’র বিরুদ্ধে নতুন তদন্ত হবে

ব্রিট বাংলা ডেস্ক :: সর্বদলীয় পার্লামেন্টারি গ্রুপস বা অল পার্টি পার্লামেন্টারি গ্রুপসের (এপিপিজি) বিরুদ্ধে নতুন করে তদন্ত করবে বৃটিশ পার্লামেন্টের কমিটি অন স্ট্যান্ডার্ডস। ১২ই অক্টোবর তারা এ ঘোষণা দিয়েছে। বেসরকারি এসব গ্রুপের নিয়মাবলী ও বিধিনিধানের বিষয়ে বিস্তারিত তদন্ত করবে ওই কমিটি। বৃটিশ পার্লামেন্টের ওয়েবসাইটে এ তথ্য প্রকাশিত হয়েছে। এর আগে অনানুষ্ঠানিক ক্রস-পার্টি গ্রুপগুলোর বিরুদ্ধে ২০১৩ সালে রিভিউ করেছিল স্ট্যান্ডার্ডস কমিটি। এরপর এবারই প্রথমবারের মতো গভীরে গিয়ে এ বিষয়ে তদন্ত হবে। পূর্ববর্তী তদন্তে বিবেচনা করা হয়েছিল এপিপিজির বিধিবিধানের বিস্তৃত সব দিক। এরপর তারা রিপোর্টে প্রস্তাব করেছিল এপিপিজি’র বিধিবিধানে বা আইনে বেশকিছু পরিবর্তন।

এ বিষয়ে ২০১৪ সালে হাউজ অব কমন্স একমত হয়েছিল। হাউজ অব কমন্সের সাবেক নেতা জ্যাক স্ট্র’র নেতৃত্বে স্পিকারর্স ওয়ার্কিং গ্রুপের নেতৃত্বে একটি রিপোর্টের কারণে ওই তদন্ত হয়েছিল। তবে কমিটি এবার এ বিষয়ে বিভিন্ন পর্যায় থেকে লিখিত প্রমাণ আহ্বান করেছে। এর মধ্যে রয়েছে হাউজ অব কমন্সের ভিতর-বাইরের আগ্রহীরা। যেমন কোনো সংগঠন, কোম্পানি, থিংকট্যাংক, শিক্ষাবিদ, সাংবাদিক এবং এপিপিজি’র নিয়ম ও বিধিবিধান সম্পর্কিত ব্যক্তিরা এমন লিখিত প্রমাণ উপস্থাপন করতে পারবেন। তদন্তে যেসব বিষয়ে আগ্রহ দেখানো হচ্ছে তার মধ্যে রয়েছে- ‘১. হাউজ অব কমন্সে এপিপিজি’র মূল্যায়ন ও সম্ভাবনা। ২. এপিপিজি’র কর্মকান্ড ও সেক্রেটারিয়েট সাপোর্টের জন্য তহবিলের স্বচ্ছতা ও যথার্থতা, এপিপিজি’র জন্য বাইরে তাদের সেক্রেটারিয়েটের ভূমিকা। ৩. লবিস্ট, অন্যান্য সংগঠন বা বিদেশি সরকারগুলো এপিপিজি’কে ব্যবহারের ঝুঁকি। ৪. আর্থিক সুশাসন ও নিয়ন্ত্রণ। ৫. এজিএম এবং আনুষ্ঠানিক সভা করার বর্তমান কার্যকারিতা ও আনুপাতিক চাহিদা এবং অফিসার নির্বাচনের বিষয়। প্রভৃতি।

এর আগে এপিপিজি নিয়ে তদন্তের পর থেকে পার্লামেন্টজুড়ে তাদের তৎপরতা অব্যাহতভাবে বৃদ্ধি পাচ্ছে। বর্তমানে সক্রিয় রয়েছে কমপক্ষে ৬০০ এপিপিজি। অ্যাকুয়ার্ড ব্রেন ইনজুরি থেকে প্রতœতত্ত্বের মতো যেকোনো বিষয়ে প্রতিনিধিত্ব করতে পারে অনানুষ্ঠানিক এসব গ্রুপ। কমিটি অন স্ট্যান্ডার্ডসের চেয়ার ক্রিস ব্রায়ান্ট এমপি বলেছেন, এপিপিজি হতে পারে অনানুষ্ঠানিক। কিন্তু পার্লামেন্টের কর্মকান্ড এবং বৃটিশ গণতন্ত্রে তারা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

Related Articles

Back to top button