কমিউনিটি

লন্ডনে পৃথক দুটি সমাবেশ থেকে রায়হানের হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবী

ব্রিটবাংলা ডেস্ক : সিলেটে পুলিশ ফাঁড়িতে রায়হান আহমদকে নৃশংসভাবে হত্যার প্রতিবাদ জানিয়ে বুধবার লন্ডনে পৃথক দুটি সমাবেশ হয়েছে। ভয়েস ফর জাস্টিস ইউকে এবং আমরা সিলেটবাসী’র আয়োজনে আলাদা আলাদা দুটি বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। এসব সমাবেশ থেকে দ্রুত দোষিদের গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবী জানানো হয়। এর মধ্যে একটি সমাবেশে নিহত রায়হান আহমদের বোন উপস্থিত ছিলেন।

ভয়েস ফর জাস্টিস ইউকের মানব বন্ধন ও সমাবেশ

সিলেট শহরের বন্দর বাজার পুলিশ ফাঁড়িতে রায়হান আহমদ নামক একজন যুবককে নৃশংসভাবে হত্যার প্রতিবাদে ভয়েস ফর জাস্টিস ইউকের উদ্যোগে ১৪ ই অক্টোবর বুধবার পূর্ব লণ্ডনের আলতাব আলী পার্কে এক মানব বন্ধন অনুষ্ঠিত হয় । সংগঠণের নেতা কে এম আবুতাহের চৌধুরীর সভাপতিত্বে ও কমিউনিটি নেতা মোহাম্মদ শফিক খানের পরিচালনায় অনুষ্ঠিত এ সমাবেশে বক্তব্য রাখেন -সাবেক ডেপুটি মেয়র ওহিদ আহমদ, জাস্টিস ফর রোহিঙ্গা ইউকের ডাইরেক্টর ড: শায়েখ রামজি, সাপ্তাহিক সুরমার সম্পাদক শামসুল আলম লিটন, কমিউনিটি নেতা আলহাজ্ব নুর বকশ, অধ্যাপক আব্দুল কাদের সালেহ, মাওলানা রফিক আহমদ, নিহত রায়হান আহমদের বোন মিসেস রুবা আক্তার, ভগ্নিপতি মফজ্জিল আলী, ভাগিনী মাহিয়া আক্তার, সাংস্কৃতিক কর্মী তাজবির চৌধুরী শিমুল, সাংবাদিক জয়নাল আবেদীন, সাবেক কাউন্সিলার শাহ আলম, অধ্যক্ষ ফখর উদ্দিন চৌধুরী, কমিউনিটি নেতা হাজী হাবিব, কদর উদ্দিন প্রমুখ ।
সভায় নিহত রায়হান আহমদের পরিবারের সদস্য ছাড়াও বিপুল সংখ্যক লোক মানব বন্ধনে অংশ নেন । সভায় কান্না জড়িত কন্ঠে মিসেস রুবা আক্তার পুলিশের হাতে নিষ্ঠুরভাবে নিহত ভাইয়ের সুবিচার কামনা করেন ।
সভায় বক্তারা – নিরীহ যুবক রায়হান আহমদকে পুলিশি হেফাজতে পিটিয়ে নির্মমভাবে হত্যার তীব্র ও নিন্দা জানানো হয় ।
সভায় গৃহীত প্রস্তাবে, অনতিবিলম্বে খুনী পুলিশ অফিসারদের গ্রেফতার করে সুবিচারের মাধ্যমে মৃত্যুদণ্ড কার্যকর করার দাবী জানানো হয় ।
অপর এক প্রস্তাবে – নিহত রায়হান আহমদের দুই মাসের শিশু ও পরিবারকে ক্ষতিপূরণ প্রদান এবং সরকারের দায়িত্ব নেওয়ার জোর দাবী জানানো হয় । সভায়, পুলিশ জনগণের রক্ষক হয়েও অন্যায়ভাবে যে সব চাঁদাবাজি, ক্রস ফায়ার ও গণ হয়রানীমূলক কাজ করছে তার তদন্ত পূর্বক বিহীত ব্যবস্থা গ্রহণ ও বন্ধ করার জন্য বাংলাদেশ সরকারের কাছে অনুরোধ জানানো হয়।

আমরা সিলেটবাসী’র সমাবেশ

দ্রুত বিচার আইনে অবিলম্বে দায়ী পুলিশ সদস্যদের বিচারের দাবিতে বুধবার দুপুর ২টায় লন্ডনে কেন্দ্রীয় শহীদ ‘আমরা সিলেটবাসী’র পক্ষ থেকে সিলেটে পুলিশী নির্যাতনে রায়হান হত্যার প্রতিবাদে এক প্রতিবাদ সভার আয়োজন করা হয়। সংগঠনের সভাপতি, মানবাধিকার কর্মী আনসার আহমেদ উল্লাহ’র সভাপতিত্বে এবং সংগঠনের সাধারন সম্পাদক, বাংলাদেশ মানবাধিকার কাউন্সিল ইউরোপের সমন্বয়ক ডক্টর আনিছুর রহমান আনিছের পরিচালনায় সভায় বক্তারা অবিলম্বে দায়ী পুলিশ সদস্যদের গ্রেপ্তার করে দ্রুত বিচার আইনে কঠোর শাস্তি দাবী করেন। সভায় বক্তব্য রাখেন নিহত রায়হানের ভগ্নিপতি মকাম্মেল আলী, বাংলাদেশ মানবাধিকার কর্মী যুক্তরাজ্য শাখার সহ সভাপতি ও আমরা সিলেটবাসীর যুগ্ম সাধারন সম্পাদক মানবাধিকার কর্মী জামাল আহমেদ খান, যুক্তরাজ্য জালালাবাদ এসোসিয়েশনের সাধারন সম্পাদক আব্দুল বাসির, সালেহ আহমেদ, সইয়েদ গোলাব আলী। সভায় বক্তারা বলেন, পুলিশের মধ্যে কিছু কুচক্রী মহল নানা অপকর্মে জড়িত থেকে পুলিশসহ সমস্ত সিলেটের সামাজিক সম্প্রীতি নষ্ট করছে। এইসব কুচক্রীদের বিরুদ্ধে অভিলম্বে দৃষ্টান্তমুলক ব্যবস্থা গ্রহনের দাবী জানিয়ে সিলেটের কৃতি সন্তান, মাননীয় পররাষ্ট্র মন্ত্রী ড এ কে আব্দুল মোমেন এবং বাংলাদেশের স্বরাষ্ট্র মন্ত্রীর নিকট লন্ডনে বাংলাদেশ হাই কমিশনের মাধ্যমে স্মারক লিপি প্রদান করা হয়।

Related Articles

Back to top button