International

মালয়েশিয়ায় ভুয়া সংবাদ প্রচার করলে দশ বছরের কারাদণ্ড

ব্রিট বাংলা ডেস্ক : মালয়েশিয়ায় প্রস্তাবিত একটি আইনে ভুয়া সংবাদ ছড়ানোর অপরাধে ১০ বছর পর্যন্ত কারাদণ্ড অথবা ১ লাখ ৩০ হাজার ডলার পর্যন্ত জরিমানার বিধান রাখা হয়েছে। গতকাল সোমবার মালয়েশিয়ার পার্লামেন্টে প্রস্তাবটি উত্থাপন করা হয়। খবর বিবিসি’র

প্রস্তাবে বলা হয়েছে- পত্রিকায় ছাপা বা রেডিও-টিভি অনলাইনে প্রচারিত খবর বা তথ্য যদি আংশিকও ভুল হয় তাহলে তাকে ভুয়া খবর হিসেবে বিবেচনা করা হবে। মালয়েশিয়া বা মালয়েশিয়ার কোনো নাগরিক সম্পর্কিত কোনো খবর বিদেশে প্রচারিত হলেও সেটি আইনের আওতায় আসবে। অর্থাৎ বিদেশি মিডিয়ায় মালয়েশিয়া সম্পর্কিত কোনো খবরকে ভুয়া খবর হিসাবে বিবেচনা করা হলে ঐ সাংবাদিক বা সংবাদমাধ্যম কর্তৃপক্ষ মালয়েশিয়ায় ঢুকলে তার বিরুদ্ধে এই আইনের আওতায় মামলা করা যাবে।

মালয়েশিয়ায় আগামী আগস্টে সাধারণ নির্বাচনের আগে এই আইনটি আনা হচ্ছে। ফলে এরই মধ্যে বিতর্ক শুরু হয়ে গেছে। মালয়েশিয়ার বিরোধী দলগুলো আশঙ্কা করছে যেহেতু পার্লামেন্টের দুই কক্ষে সরকারি দলের সংখ্যাগরিষ্ঠতা রয়েছে, তাই সহজেই প্রস্তাবটি পাস হয়ে যাবে। বিরোধী এমপি চার্লস সান্টিয়াগো বলেছেন, দেশের মধ্যে ভিন্নমত বন্ধ করতে সরকার এই মারাত্মক অস্ত্র হাতে নিয়েছে।

Related Articles

Back to top button