হল্যান্ডে বঙ্গবীর ওসমানীর ১০০ তম জন্মবার্ষিকী উদযাপিত

আনসার আহমেদ উল্লাহ:গভীর শ্রদ্ধা জানিয়ে গত ২ সেপ্টেম্বর ২০১৮ হল্যান্ডস্থ সংগঠন, ওসমানী স্মৃতি পরিষদ পালন করলো বাংলাদেশের মুক্তিবাহিনীর প্রধান সেনাপতি, বঙ্গবীর এম এ জি ওসমানীর ১০০তম জন্মবার্ষিকী।

হেগ শহরের এক কমিউনিটি সেন্টারে আয়োজিত এই স্মরণ সভায় বক্তারা একাত্তরের স্বাধীনতা যুদ্ধের মহানায়ক ওসমানীর ত্যাগ ও কর্মের উপর বিস্তারিত আলোচনা করে বলেন, আজকের দিনে বাংলাদেশে ওসমানীর মত রাজনৈতিক নেতৃত্বের খুবই প্রয়োজন ছিল।

তারা বলেন, আজকে বাংলাদেশে আপোষের রাজনীতি, সংকীর্ণতার ও দলীয় রাজনীতি। দেশের চাইতে দল আজ বড়। দেশের বৃহত্তর স্বার্থে কেউ কোন ছাড় দিতে রাজি নয়। অথচ জেনারেল ওসমানী বৃহত্তর স্বার্থে ক্ষমতা ত্যাগ করতে দ্বিধা বোধ করেননি।

ওসমানী স্মৃতি পরিষদের সভাপতি, বাবু বিকাশ রায়ের সভাপতিত্বে অনুষ্ঠিত এই আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন সাংবাদিক বিকাশ চৌধুরী বড়ুয়া। অন্যান্যদের মধ্যে আলোচনা করেন, পরিষদের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম মিন্টু, তাহমিনা পারভীন, সুমনা বড়ুয়া, সাগরিকা রায় এবং শওকত হোসেন।

প্রধান অতিথির বক্তব্যে সাংবাদিক বিকাশ চৌধুরী বড়ুয়া বলেন, দুঃখের সাথে লক্ষ্য করি আজ আমরা জেনারেল ওসমানীর কথা প্রায় ভুলতে বসেছি। আজ বাংলাদেশের জাতীয় কোন দৈনিক পত্রিকায় এই মহান রাজনীতিবিদ ও মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ককে নিয়ে কোন লেখা, প্রবন্ধ, সংবাদ চোখে পড়েনি, যা খুবই হতাশজনক।

সভাপতি বিকাশ রায় তার বক্তব্যে জেনারেল ওসমানীর সাথে তার অনেক বছরের একান্তে কাটানো মুহূর্তগুলি তুলে ধরেন। তিনি বলেন, বঙ্গবীর ছিলেন সত্যিকার অর্থে সেক্যুলার।

তিনি তার রাজনৈতিক দলীয় অফিসে কখনো ধর্মীয় কোন অনুষ্ঠান করতে দেননি। তিনি বলেছিলেন, একটি সম্প্রদায়কে করতে দিলে বাকিদেরও করতে দেয়া উচিত।

সাধারণ সম্পাদক নজরুল ইসলাম মিন্টু বলেন, আগামীতে বঙ্গবীর ওসমানীর জন্মবার্ষিকী আরো বড় পরিসরে আয়োজন করা হবে। অনুষ্টান শেষে এক প্রীতিভোজের আয়োজন করা হয়।

Leave a Reply

More News from প্রবাস

More News

Developed by: TechLoge

x