২০ বছরে পা রাখলো ‘সবজান্তা’ গুগল

ব্রিট বাংলা্ ডেস্ক :: গুগলের শুরুটা হয়েছিল একটি সাধারণ ‘সার্চ-ইঞ্জিন’ হিসেবে, ১৯৯৮ সালে। কিন্তু ধীরে ধীরে প্রসারিত হতে হতে আজ বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ ও প্রভাবশালী প্রতিষ্ঠানগুলোর একটিতে পরিণত হয়েছে গুগল। আজ বৃহস্পতিবার প্রতিষ্ঠানটি ২০ বছর পূর্তি উদযাপন করছে।

আধুনিক প্রাত্যহিক জীবনে গুগলের ওপর নির্ভরশীলতা অনস্বীকার্য। গুগলের প্রভাব এতটাই আমাদের প্রভাবিত করেছে যে, ইন্টারনেটে যেকোন কিছু খোঁজা বোঝাতে বলা হয়- গুগলিং।

গুগল আনুষ্ঠানিকভাবে প্রতিষ্ঠিত হয় ১৯৯৭ সালের সেপ্টেম্বরে। তবে ১৯৯৮ সালের সেপ্টেম্বর থেকেই সার্চ-ইঞ্জিন নিয়ে প্রতিষ্ঠানটি যাত্রা শুরু করে বলে ধরা হয়। প্রাথমিকভাবে সার্চ-ইঞ্জিনটি তৈরি করেছিলেন সের্গেই ব্রিন ও ল্যারি পেজ। এটি তৈরি করতে খরচ হয়েছিল ১ লাখ ডলার। ইয়াহু ও আল্টাভিস্টার বিকল্প হিসেবে এই সার্চ-ইঞ্জিন তৈরি করেছিলেন স্ট্যানফোর্ডের এই দুই শিক্ষার্থী। তৎকালীন সময়ে ইয়াহু ও আল্টাভিস্টাই ছিল সবচেয়ে জনপ্রিয় ইন্টারনেট সার্চ-ইঞ্জিন।

ধীরে ধীরে ব্যাপক জনপ্রিয়তা লাভ করে গুগল। সম্প্রসারিত হয় প্রতিষ্ঠান। নতুন সব খাত নিয়ে কাজ করে তারা। এর মধ্যে একটি ছিল ‘সার্চ-রেজাল্ট’ বা সন্ধানের ফলাফলের পাশে বিজ্ঞাপন বিক্রি। যা ছাড়া প্রতিষ্ঠানটির পক্ষে এতদূর আসা সম্ভব হতো না। পরবর্তীতে গুগলের এই পরিসেবার নাম হয়, গুগল অ্যাডওয়ার্ডস। ২০০০ সাল থেকে এটা চালু হয়। আর এরপর বেশ দ্রুত একটি অত্যন্ত লাভজনক প্রতিষ্ঠানে পরিণত হয় গুগল।

২০০৪ সালে জনসাধারণের জন্য উন্মুক্ত হয় গুগলের শেয়ার। একই বছর গুগল চালু করে জিমেইল। -আল জাজিরা

Leave a Reply

Developed by: TechLoge

x