কম্বোডিয়ায় পোশাক শ্রমিকদের বেতন বেড়ে ১৮২ ডলার

ব্রিট বাংলা ডেস্ক :: গার্মেন্ট ও ফুটওয়্যার খাতের শ্রমিকদের ন্যূনতম বেতন বৃদ্ধি করেছে কম্বোডিয়া সরকার। ঘোষণা অনুযায়ী এখন থেকে এ দুই খাতের কর্মীরা সর্বনিু ১৮২ ডলার বা স্থানীয় মুদ্রায় ১৫ হাজার ২৮৮ টাকা (প্রতি ডলার ৮৪ টাকা ধরে) বেতন পাবেন।

আগামী বছর থেকে নতুন এ বেতন কাঠামো কার্যকর হবে। কম্বোডিয়ার শ্রমমন্ত্রী ইথ সামহেং এ ঘোষণা দেন। খবর সিনহুয়া। কম্বোডিয়ায় এর আগে এ দুই সেক্টরের কর্মীদের ন্যূনতম বেতন ছিল ১৭০ ডলার। নতুন করে বেতন বৃদ্ধির ফলে আগের থেকে সাত শতাংশ বেশি অর্থ পাবেন কর্মীরা।

বেতন বৃদ্ধির এ ঘোষণা এমন এক সময় এলো যখন দেশটির লেবার অ্যাডভাইজরি কমিটি (এলএসি) ন্যূনতম বেতন ১৭৭ ডলার করার পক্ষে ভোট দেন। তবে সে তুলনায় আরও পাঁচ ডলার বেশি বেতন ধার্য করল কম্বোডিয়া সরকার।

এলএসির কমিটিতে মোট ২৮ জন সদস্য রয়েছেন। এর মধ্যে সরকারের ১৪ জন সদস্য। এছাড়া গার্মেন্ট ও ফুটওয়্যার সেক্টরের সাতজন এবং ট্রেড ইউনিয়নের সাতজন প্রতিনিধি রয়েছেন। ইথ সামহেং বলেন, এলএসি ১৭৭ ডলার বেতন করার সুপারিশ করলেও প্রধানমন্ত্রী সামদেচ টেখো হুন সেন আরও পাঁচ ডলার বৃদ্ধি করার সিদ্ধান্ত নিয়েছেন। সব মিলিয়ে ২০১৯ সাল থেকে ন্যূনতম বেতন হবে ১৮২ ডলার।

এর সঙ্গে বিদ্যমান অন্য সুযোগ-সুবিধাও পাবেন তারা। সুযোগ-সুবিধার মধ্যে নিয়মিত উপস্থিতির জন্য অতিরিক্ত ১০ ডলার এবং যাতায়াত ও ভাড়া বাবদ আরও সাত ডলার রয়েছে। আগামী বছরের ১ জানুয়ারি থেকে নতুন বেতন কাঠামো কার্যকর হবে।

মন্ত্রী বলেন, গার্মেন্ট ও ফুটওয়্যার খাতের কর্মীদের জন্য অবশ্যই ভালো খবর। এর মাধ্যমে তাদের জীবনযাত্রার মান আরও বৃদ্ধি পাবে।

তিনি জানান, কারখানাগুলোর সুবিধার জন্য বিদ্যুৎ খরচ কমান হচ্ছে। সে অনুযায়ী এ দুই খাতের জন্য প্রতি কিলোওয়াট বিদ্যুতের মূল্য হবে দশমিক ১৪৭ ডলার।

দেশটির গার্মেন্ট ম্যানুফ্যাকচারাস অ্যাসোসিয়েশনের সভাপতি ভ্যান সু লেং বলেছেন, এ বেতন বৃদ্ধির ফলে কারখানাগুলোকে আরও চ্যালেঞ্চের মুখে ফেলতে পারে। প্রতিদ্বন্দ্বী অন্য দেশগুলো বিশেষ করে ভিয়েতনামের সঙ্গে ব্যবসায় টিকে থাকতে এখন তীব্র প্রতিযোগিতার সৃষ্টি হবে। বেতন বৃদ্ধির পরিমাণ বেশি হয়েছে বলেও দাবি করেন তিনি।

Leave a Reply

Developed by: TechLoge

x