‘নতুন সিলেট’ গড়ার চ্যালেঞ্জে আরিফ

সিলেট অফিস :: টানা দ্বিতীয়বারের মতো সিলেট সিটি করপোরেশনের (সিসিক) মেয়র হিসেবে দায়িত্বভার গ্রহণ করতে যাচ্ছেন বিএনপি নেতা আরিফুল হক চৌধুরী। আজ সোমবার বিকেলে নগর ভবনে সিসিকের সচিব বদরুল হকের কাছ থেকে দায়িত্বভাগ গ্রহণ করবেন তিনি। তাঁর নির্বাচনী ইশতেহার অনুসারে, ‘নতুন সিলেট’ গড়ার চ্যালেঞ্জ নিয়েই নতুন মেয়াদে পথচলা শুরু করছেন তিনি।

গেল জুলাই মাসে সিলেট সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে আওয়ামী লীগ নেতা বদর উদ্দিন আহমদ কামরানকে পরাজিত করে মেয়র নির্বাচিত হন আরিফুল হক চৌধুরী। এর আগের মেয়াদেও কামরানকে হারিয়ে মেয়র হয়েছিলেন আরিফ। দ্বিতীয় মেয়াদে মেয়র হিসেবে গত ৫ সেপ্টেম্বর শপথ গ্রহণ করেন আরিফুল হক চৌধুরী। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁকে শপথ পাঠ করান।

নির্বাচনের আগে গত ২৬ জুলাই নিজের নির্বাচনী ইশতেহার ঘোষণা করেন বিএনপির কেন্দ্রীয় নির্বাহী সদস্য আরিফুল হক চৌধুরী। তাঁর নির্বাচনী ইশতেহারের অন্যতম গুরুত্বপূর্ণ ঘোষণা ছিল ‘নতুন সিলেট’ গড়া।

আরিফ বলেছিলেন, ‘‘সবাই মিলে পরিকল্পনামাফিক কাজ করলে ‘নতুন সিলেট’ গড়া খুবই সম্ভব। এই ‘নতুন সিলেট’ হবে পরিচ্ছন্ন, থাকবে না কোন যানজট, থাকবে মেট্রোরেল কিংবা টিউব (আন্ডারগ্রাউন্ড রেল), থাকবে না তারের জঞ্জাল, তার যাবে আন্ডারগ্রাউন্ড দিয়ে। ‘নতুন সিলেটে’ থাকবে খোলা উদ্যান, থাকবে বহুতল বিশিষ্ট পার্কিং ভবন। থাকবে ‘সিলেট টাওয়ার’। উঁচুতম এই স্থানকে কেন্দ্র করে তৈরী করা হবে অন্যরকম এক আবহ, যেখানে উপস্থাপিত হবে সিলেটের ঐতিহ্য আর সংস্কৃতি। সিলেট টাওয়ার-এর উপর দাঁড়িয়ে থেকে পর্যটকরা শুধু সিলেটের উঁচু-নিচু টিলা আর সবুজ প্রাকৃতিক সৌন্দর্য দেখেই মুগ্ধ হবেন না, তাদের জন্য সেখানেই থাকবে এক ‘টুকরো মিনি সিলেট’।’’

আজ নতুন মেয়াদে দায়িত্বভার গ্রহণ করার পর আরিফের সামনে প্রথম চ্যালেঞ্জ হয়ে দাঁড়াচ্ছে এই ‘নতুন সিলেট’ বাস্তবায়নের কাজ। কিভাবে এই চ্যালেঞ্জে জয়ী হবেন, তা-ই এখন দেখার বিষয় বলে মনে করছেন বিশ্লেষকরা।

তবে আরিফ বলছেন, তিনি ‘অতীতের মতোই’ নগরবাসীর সহায়তা নিয়ে নিজের পরিকল্পনা বাস্তবায়নে কাজ করবেন।

শুধু এই ‘নতুন সিলেট’ই নয়, সিলেট নগরীকে সম্পূর্ণ জলাবদ্ধতামুক্ত করা, ছড়া-খাল দখলমুক্ত রাখা, সুপেয় ও বিশুদ্ধ পানি সরবরাহ নিশ্চিত করা, ওয়াইফাই নগরী গড়ে তোলা, ফুটপাত দখলমুক্ত রাখা ও হকারদের পুনর্বাসন, টাউন বাস চালু করা, পরিচ্ছন্ন নগরী গড়ে তোলা প্রভৃতি ক্ষেত্রেও চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে আরিফকে।

Leave a Reply

More News from সিলেট

More News

Developed by: TechLoge

x