অর্থনীতিতে নোবেল পেলেন দুই মার্কিনি

ব্রিট বাংলা ডেস্ক :: অর্থনৈতিক প্রবৃদ্ধির সঙ্গে উদ্ভাবন ও জলবায়ুকে অঙ্গীভূত করে এ বছর অর্থনীতিতে নোবেল পেয়েছেন দুই মার্কিন অর্থনীতিবিদ।

তারা হলেন— ইয়েল ইউনিভার্সিটির অধ্যাপক উইলিয়াম নর্ডহস (৭৭) এবং বিশ্বব্যাংকের সাবেক প্রধান অর্থনীতিবিদ পল রোমার (৬২)।

সোমবার রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস অর্থনীতিতে এ বছরের নোবেলজয়ী হিসেবে এ দুই অর্থনীতিবিদের নাম ঘোষণা করে।

র‌য়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস-এর এক বিবৃতিতে বলা হয়, ‘আলাদাভাবে কাজ করে এই দুই অর্থনীতিবিদ বর্তমান সময়ে সবচেয়ে বেশি যে প্রশ্নটি করা হয়— কীভাবে আমরা দীর্ঘমেয়াদি ও টেকসই প্রবৃদ্ধি পেতে পারি, তার উপায় বের করেছেন।’

বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, পুরস্কারের ৯০ লাখ সুইডিশ ক্রোনার নিজেদের মধ্যে ভাগ করে নেবেন নর্ডহস ও রোমার। সুইডেনের রাজধানী স্টকহোমে আগামী ১০ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে তাদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

চিকিৎসায় নোবেল ঘোষণার মধ্য দিয়ে গত সোমবার এবারের নোবেল পুরস্কার ঘোষণা শুরু হয়। পরদিন মঙ্গলবার ঘোষণা করা হয় চলতি বছর পদার্থবিদ্যায় নোবেল পুরস্কারপ্রাপ্ত তিন বিজ্ঞানীর নাম। এরপর বুধবার রসায়নে এ বছর নোবেলজয়ী তিন বিজ্ঞানীর নাম ঘোষণা করা হয়। শুক্রবার ঘোষণা করা হয় শান্তিতে নোবেলজীয় দু’জনের নাম।

অর্থনীতিতে নোবেল বিজয়ীদের নাম ঘোষণার মধ্য দিয়ে চলতি বছর নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা পর্বের সমাপ্তি ঘটলো।

যৌন নিপীড়নের এক ঘটনায় এবারের সাহিত্যের নোবেল পুরস্কার স্থগিত করেছে রয়েল সুইডিশ অ্যাকাডেমি। আগামী বছর অর্থাৎ ২০১৯ সালে এ বছরেরটিসহ সাহিত্যে দু’টি নোবেল পুরস্কার দেওয়া হবে।

Leave a Reply

More News from আন্তর্জাতিক

More News

Developed by: TechLoge

x