অতিমাত্রায় সন্ত্রাসের সংবাদ প্রচারে ব্রিটিশ শিশু-কিশোররা উদ্বিগ্ন এবং ভীত : Young people anxious from terror coverage

ব্রিটবাংলা ডেস্ক : সংবাদ মাধ্যমে অতিমাত্রায় সন্ত্রাসী হামলা এবং কট্টরবাদীদের খবর প্রকাশের ফলে ব্রিটিশ শিশু-কিশোরদের মধ্যে উদ্বেগ সৃষ্টির পাশাপাশি তাদের মধ্যে যে কোনো সময় সন্ত্রাসী হামলার শিকার হওয়ার এক ভয়ঙ্কর ভীতি কাজ করছে বলে জানিয়েছেন গবেষকরা।

শিশু কিশোরদের মাঝে মিডিয়ার প্রভাব নিয়ে কাজ করে মার্কেটিং গবেষণা সংস্থা চাইল্ডওয়াইজ এক সার্ভে রিপোর্টে জানিয়েছে, সন্ত্রাস, সংঘর্ষ, এক্সটিমিজম বা যুদ্ধ ইত্যাদি বিষয়ের উপর ব্রিটিশ শিশু কিশোররা মারাত্মকভাবে উদ্বিগ্ন এবং উৎকণ্ঠিত।

এই সংস্থাটি ১১ থেকে ১৬ বছর বয়সী কিশোর-কিশোরীদের আচরনের উপর এক গবেষণা চালিয়েছে। প্রায় ১৫ শ শিশু-কিশোরের উপর এই সার্ভে চালানো হয়েছে। তাতে দেখা গেছে, শিশু-কিশোররা মনে করে সমাজে দুশ্চিন্তার বড় বড় কারণ যথাক্রমে বুলিং, রেসিজম, শিশু নির্যাতন এবং চাকুরী প্রাপ্তী নিয়ে যে সমস্যাগুলো আছে সেগুলো পাশে রেখে বরং সন্ত্রাসকে বেশি গুরুত্ব দেওয়া হয় সংবাদ প্রচার ও প্রকাশের ক্ষেত্রে। এ কারণে প্রতি ১০ জনের মধ্যে চারজন শিশু-কিশোরই সন্ত্রাসী হামলার ভয়ের কথা প্রকাশ করেছে। তারা নিজেরাই যে কোনো সময় হামলার শিকার হতে পারে বলে ভয় তাদের ভেতরে। এই উদ্বেগের ফলে যে কোনো সময় যে কোনো শিশু-কিশোরের জীবনের গতি বদলে ঝুঁকিপূর্ণ পথে যাবার আশঙ্কার কথাও রিপোর্টে উল্লেখ করেছেন গবেষকরা।

বার্মিংহ্যাম বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞানি রেজা গোলামি বলেছেন, এই সার্ভে চালানোর সময় শিশু-কিশোররা যে ভাবে তাদের ভয়ের কথা জানিয়েছে, সেটি মারাত্মকভাবে বড় চিন্তার বিষয় হওয়া উচিত। তিনি বলেন, সন্ত্রাসী হামলার ঘটনাকে যেভাবে ফলাও করে মিডিয়াও প্রকাশ ও প্রচার করা হয়, কিন্তু তাতে শিশু-কিশোরদের মনে এর প্রভাবে কতোটা দীর্ঘ স্থায়ী হতে পারে সেই ছোট্ট বিষয়টি নিয়ে আমরা ভাবি না। এসব নেতিবাচক সংবাদগুলো শুধু সংবাদ মাধ্যম নয়, প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে সামাজিক মাধ্যম হয়েও শিশু-কিশোরদের হাতে চলে যায়। বড়দের কাছ থেকেও শিশু-কিশোররা এসব ঘটনা দুর্ঘটনার কথা শুনে।

 

 

Media coverage of terror attacks and extremism can leave young people anxious and with an exaggerated fear of becoming victims, say researchers.

A study of the attitudes of 11 to 16-year-olds found that terrorism was seen as a bigger worry than issues such as bullying, racism, cruelty to children or worries about getting a job.

More than two-thirds expressed fears about the threat of terrorism.

The report suggests that children can have a “skewed” view of levels of risk.

The report, from marketing research firm Childwise, which studies media use among children and young people, found high levels of anxiety about the threat of violence from terror, extremism or warfare.

Reza Gholami, a sociologist from the University of Birmingham, said the responses, from a survey of more than 1,500 young people across the UK, showed “staggeringly high” levels of concern.

Terror attacks have been prominent in news across all forms of media, but “we know very little about how this impacts young people long-term,” he said.

Much of the information reaching children about terror was indirect rather than news reports – comments heard from adults or found on social media.

The study found that almost four in 10 young people were afraid because they thought they themselves could be victims of terror.

 

Leave a Reply

More News from যুক্তরাজ্য

More News

Developed by: TechLoge

x