২০ বছরে প্রাকৃতিক দুর্যোগে ক্ষতি ২,৯০৮ বিলিয়ন ডলার

ব্রিট বাংলা ডেস্ক :: গত ২০ বছরে প্রাকৃতিক দুর্যোগে বিশ্বের সরাসরি অর্থনৈতিক ক্ষতির পরিমাণ ২ হাজার ৯০৮ বিলিয়ন ডলার। এর মধ্যে চরম আবহাওয়া–সংক্রান্ত দুর্যোগের কারণে ক্ষতি হয়েছে ২ হাজার ২৪৫ বিলিয়ন ডলার, যা মোট ক্ষতির ৭৭ শতাংশ। বৈশ্বিক অর্থনীতিতে চরম আবহাওয়ার প্রভাব নিয়ে জাতিসংঘের সাম্প্রতিক এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

গত বুধবার প্রকাশিত ‘অর্থনৈতিক ক্ষতি, দারিদ্র্য এবং দুর্যোগ ১৯৯৮-২০০৭’ শীর্ষক ওই প্রতিবেদনে বলা হয়, ১৯৯৮ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত জলবায়ু–বিষয়ক দুর্যোগে বিশ্ব অর্থনীতিতে সরাসরি ক্ষতির পরিমাণ বেড়েছে ১৫১ শতাংশ। এই সময়ে বিপর্যয়ের শিকার দেশগুলোর সরাসরি ক্ষতি হয়েছে প্রায় ৩ ট্রিলিয়ন ডলার; যা আগের দুই দশকের চেয়ে প্রায় দ্বিগুণ।

ওই প্রতিবেদনে বলা হয়, গত ২০ বছরে জলবায়ু–সম্পর্কিত এবং জিওফিজিক্যাল বিপর্যয়ে মৃত্যু হয়েছে প্রায় ১৩ লাখ মানুষের। আহত ও বাস্তুচ্যুত হয়েছে প্রায় ৪৪০ কোটি মানুষ। সবচেয়ে বেশি বিপর্যয় হয়েছে ভূমিকম্প ও ভূমিকম্প–পরবর্তী সুনামির জন্য।

১৯৯৮ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত জলবায়ু–সংক্রান্ত দুর্যোগে যুক্তরাষ্ট্রের ক্ষতির পরিমাণ ৯৪৪ দশমিক ৮ বিলিয়ন ডলার। চীনের হয়েছে ৪৯২ দশমিক ২ বিলিয়ন ডলার, জাপানের ৩৭৬ দশমিক ৩ বিলিয়ন ডলার। ভারতের হয়েছে ৭৯ দশমিক ৫ বিলিয়ন ডলার।

২০ বছরের প্রাকৃতিক দুর্যোগের তথ্যের ভিত্তিতেই এই প্রতিবেদন তৈরি করা হয়েছে। এতে বলা হয়, উন্নত দেশের তুলনায় স্বল্প আয়ের দেশগুলোর দেওয়া তথ্যে অসমতা রয়েছে। উচ্চ আয়ের দেশগুলো ১৯৯৮-২০১৭ সাল পর্যন্ত তাদের ক্ষতির ৫৩ শতাংশ তথ্য প্রদান করেছে, সেখানে স্বল্প আয়ের দেশগুলো দিয়েছে ১৩ শতাংশ; অর্থাৎ ৮৭ শতাংশ তথ্য অপ্রকাশিতই রয়েছে।

১৩ অক্টোবর আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস। এই দিবস ঘিরে এই প্রতিবেদন প্রকাশ করেছে জাতিসংঘ। প্রতিবেদনের শেষে বলা হয়, জলবায়ু পরিবর্তনের কারণে চরম আবহাওয়া–সংক্রান্ত দুর্যোগের ঘটনার পরিমাণ ও তীব্রতা বাড়ছে।

Leave a Reply

Developed by: TechLoge

x