মায়ের গর্ভেই দুই শিশুর মেরুদন্ডে অপারেশন

নিজস্ব প্রতিবেদক : মায়ের গর্ভেই দুই শিশুর মেরুদন্ডে অস্ত্রোপচার করেছেন যুক্তরাজ্যের চিকিৎসকেরা। লন্ডনের ইউনিভার্সিটি কলেজ হাসপাতালের ৩০ জন চিকিৎসকের একটি দল ওই অস্ত্রোপচার করেছে। যুক্তরাজ্যে এ ধরনের অস্ত্রোপচার এটাই প্রথম। তবে যুক্তরাষ্ট্র, বেলজিয়াম, সুইজারল্যান্ডের মতো কয়েকটি দেশে এমন অস্ত্রোপচার হয়ে থাকে।
শিশু দুটির স্পাইনা বিফিডা নামের একটি সমস্যা ছিল। এ ধরনের সমস্যার ক্ষেত্রে শিশুর মেরুদ- ঠিকভাবে গঠিত হয় না। মেরুদ-ের অস্থিসন্ধির ভেতরে ফাঁকা জায়গা থেকে যায়। সাধারণত শিশুর এ ধরনের সমস্যার চিকিৎসা জন্মের পর করা হয়। তবে জন্মের আগেই এমন সমস্যার চিকিৎসা করা গেলে শিশুর জন্য অপেক্ষাকৃত ভালো।
শিশু দুটির অস্ত্রোপচারে ৯০ মিনিট সময় লেগেছে। চিকিৎসকেরা বলেছেন, তাঁরা মাতৃগর্ভ কেটে এর ভেতর থাকা শিশু দুটির মেরুদ-ের অস্থিসন্ধির মধ্যে থাকা ফাঁক সেলাই করে দিয়েছেন। তবে এ ধরনের অস্ত্রোপচার ঝুঁকিপূর্ণ বলে মানছেন তাঁরা।
চিকিৎসক দলের সদস্য ইউনিভার্সিটি কলেজ হাসপাতালের অধ্যাপক অ্যান ডেভিড বলেন, ‘অস্ত্রোপচারের আগে আমরা দুই গর্ভবতী মাকে কিছু ওষুধ দিয়েছিলাম। এরপরও ঝুঁকি রয়ে গিয়েছিল।’ হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, দুই মা এবং তাঁদের গর্ভে থাকা শিশুরা ধীরে ধীরে অস্ত্রোপচারের ধকল সামলে উঠছে।
যুক্তরাজ্যের দাতব্য সংস্থা শাইন-এর তথ্যমতে, দেশটিতে প্রতিবছর দুই শর বেশি শিশু স্পাইন বিফিডা সমস্যা নিয়ে জন্মায়। যুক্তরাজ্যের জাতীয় স্বাস্থ্যসেবা বিভাগ বলেছে, এ ধরনের সমস্যার ক্ষেত্রে অনেক শিশুরই স্নায়ুতন্ত্র ক্ষতিগ্রস্ত হয়। ফলে নড়াচড়া, চলাফেরায় সমস্যা হয় তাদের। কারও কারও ক্ষেত্রে পক্ষাঘাতেরও কারণ হয় এটি।

Leave a Reply

More News from যুক্তরাজ্য

More News

Developed by: TechLoge

x