শাবির পাঠ্যসূচিতে যুক্ত হচ্ছে বঙ্গবন্ধু’র অসমাপ্ত আত্মজীবনী

ব্রিট বাংলা ডেস্ক :: সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ পাঠ্যসূচিতে যুক্ত হচ্ছে। গতকাল বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সিলেবাস প্রণয়ন কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়েছে।

বাংলাবিভাগে ‘আত্মজৈবনিক রচনা’ শিরোনামে বিএনজি-২২৬ নম্বর কোর্সের অন্তর্ভূক্ত করে বঙ্গবন্ধুর লেখা এই আত্মজীবনী পাঠ্য হিসেবে পড়ানো হবে। বাংলা বিভাগের তিন ক্রেডিটের এই কোর্সে বঙ্গবন্ধু ছাড়াও রবীন্দ্রনাথ ঠাকুর, মীর মশাররফ হোসেন ও রাজসুন্দরী দেবীর আত্মজীবনী পাঠ্য হিসেবে পড়ানো হবে।

তবে এই সিদ্ধান্ত চূড়ান্ত অনুমোদনের জন্য একাডেমিক কাউন্সিলের সভায় অনুমতি নেয়ার প্রয়োজন হবে। বৃহস্পতিবার সিলেবাস প্রণয়ন কমিটির সভায় বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী পাঠ্যসূচিতে অন্তর্ভূক্ত করার প্রস্তাব করেন বিভাগের প্রধান অধ্যাপক ড. আশ্রাফুল করীম।

তিনি জানান, তরুণ প্রজন্মকে দেশপ্রেমে উদ্বুদ্ধ করতে তাঁর আত্মজীবনী জানানোর লক্ষ্যেই এ উদ্যোগ। তাছাড়া এটা না করলে বরং বাংলাদেশের ইতিহাস অপূর্ণই থেকে যায়। বিশ্ববিদ্যালয় পর্যায়ে আমরাই প্রথম পাঠ্য হিসেবে বঙ্গবন্ধুর আত্মজীবনী চালু করছি। বিভাগের সকল শিক্ষকদের সর্বসম্মতিক্রমে আমরা এই সিদ্ধান্ত নিয়েছি।

Leave a Reply

More News from সিলেট

More News

Developed by: TechLoge

x