লন্ডনে দ্বিতীয় অস্বাস্থ্যকর রাস্তা লন্ডনের রোমান রোড

ব্রিটবাংলা রিপোর্ট :  লন্ডনের দ্বিতীয় অস্বাস্থ্যকর রাস্তার নাম রোমান রোড। বো থেকে বেথাল গ্রিন রোডের দিকে চলে যাওয়া রাস্তা, যা পশ্চিম রোমান রোড হিসেবে পরিচিত। তা লন্ডনের অন্যতম অস্বাস্থ্যকর রাস্তা হিসেবে আখ্যায়িত করেছেন রয়েল সোসাইটির পাবালিক হেলথ (আরএসপিএইচ)।
পাবালিক হেলথ সোসাইটি র‌্যাংকিংয়ের তালিকায় এই নাম উঠে এসেছে। যা প্রকাশ করা হয়েছে গত সপ্তাহে। প্রকাশিত তালিকায় রাস্তার পাশে বিভিন্ন ধরনের ব্যবসার উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে।
এ বিষয়ে লন্ডন অ্যাসেম্বলি সদস্য উমেশ দেশাই বলেন, এই ফলাফল সত্যিই অনেক উদ্বেগজনক। সত্যি বলতে, আমাদের রাস্তার পাশে ফাস্ট ফুড ও পন্যের ছোট দোকানগুলো কমাতে হবে। কারন এই সব দোকান স্থানীয় মানুষের মানসিক ও শারীরিক ক্ষতির মুখে ফেলে দেয়।
তিনি আরও বলেন, স্থানীয় মানুষের স্বাস্থ্য ও সামাজিক বৈষম্য মোকাবেলা করার জন্য, জনসেবামূলক সেবার ব্যবস্থা করতে হবে। যার মধ্যে রয়েছে স্বাস্থ্যসেব,, লাইব্রেরি ও দক্ষতা সরবরাহকারী মানুষ। যা স্থানীয় মানুষের বেশি প্রয়োজন।
রিপোর্টটি মূলত অসাস্থ্যকর পরিবেশের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। যেখানে দেখা গিয়েছে, শীর্ষ ১০ অস্বাস্থ্যকর পরিবেশের গড় মান ২৬ দশমিক ৯ শতাংশ। যেখানে শীর্ষ ১০ স্বাস্থ্যকর রাস্তায় পরিবেশ দূষন গড়ে ১৯ দশমিক ৯ শতাংশ। মূলত যেসব এলকায় কম বিত্তবান লোকের বসবাস সেই সব এলকায়ই অস্বাস্থকর রাস্তা রয়েছে বলে তালিকায় উল্লেখ করা হয়। বলা হয় রাস্তার পাশে ফাস্ট ফুড, সিগারেটের দোকান কিংবা ফুটপাতের দোকান এই অস্বাস্থ্যকর পরিবেশ তৈরি করে। গবেষকরা বলছেন, মূলত দরিদ্র এলাকাগুলোতে ভালো এলাকার তুলনায় পাচগুন বেশি ফাস্টফুডের দোকান ও গত তিন বছরে রাস্তার পাশে সিগারেটের দোকান বৃদ্ধি পেয়েছে প্রায় দ্বিগুন।
এ বিষয়ে আরএসপিএইচ-এর প্রধান নির্বাহী শেরলী ক্রামার বলেন, ধনী ও গরিব এলাকার মধ্যে স্বাস্থ্যের ভারসম্যহীনতা খুবই উদ্বেগজনক। তাই এই হার দূর করতে হবে।
তিনি বলেন, আমাদের গবেষণায় দেখা গিয়েছে, কিভাবে অস্বাস্থকর পরিবেশের বিভিন্ন দোকানের দিকে ঝুকছেন নি¤œ আয়ের মানুষরা। আর তাই এই সব ব্যবসা ও মানুষের সেবার জন্য নতুন কি ধরনের পদক্ষেপ গ্রহন করা যেতে পারে সেই বিষয়ের দিকেও মনোযোগ দেওয়ার কথা বলেন প্রধান এই নির্বাহী।

Leave a Reply

More News from কমিউনিটি

More News

Developed by: TechLoge

x