বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী তরিকুল ইসলাম আর নেই

ব্রিট বাংলা ডেস্ক :: বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী তরিকুল ইসলাম আর নেই। রবিবার বিকাল ৫টা ৫ মিনিটে রাজধানীর অ্যাপোলো হাসপাতালে তিনি মারা যান। তরিকুল ইসলামের ছেলে ও বিএনপির খুলনা বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক অনিন্দ্য ইসলাম অমিত দৈনিক ইত্তেফাককে এ তথ্য নিশ্চিত করেছেন।

মৃত্যুকালে তার বয়স হয়েছিলে ৭৩ বছর। তিনি স্ত্রী ও দুই ছেলে রেখে গেছেন। স্ত্রী নারর্গিস ইসলাম তার অন্যতম রাজনৈতিক সহযোদ্ধা।

তরিকুল ইসলামের পরিবার সূত্রে জানা যায়, ক্যান্সারে আক্রান্ত ছিলেন তিনি। কিছুদিন আগে তাকে অ্যাপোলো হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে তিনি নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) ছিলেন। তাকে লাইফ সাপোর্টে রাখা হয়েছিল। তার মৃত্যুতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর শোক প্রকাশ করেছেন।

যশোর থেকে চার বার নির্বাচনে জিতে সংসদে যাওয়া তরিকুল ইসলাম চারদলীয় জোট সরকারের তথ্যমন্ত্রী এবং পরিবেশ ও বনমন্ত্রীর দায়িত্ব পালন করেন। অসুস্থতার কারণে গত কয়েক বছর ধরে দলীয় কার্যক্রমে অনিয়মিত হয়ে পড়েছিলেন বিএনপির এই নেতা। দলের চেয়ারপারসন খালেদা জিয়া কারাগারে যাওয়ার আগে গত ফেব্রুয়ারিতে স্থায়ী কমিটির বৈঠকে শেষবার তাকে দেখা গিয়েছিল।

১৯৪৬ সালের ১৬ নভেম্বর যশোরে জন্মগ্রহণ করেন তরিকুল ইসলাম। রাজনীতিতে হাতেখড়ি ছাত্রজীবনেই। ১৯৬৮ সালে আইয়ুববিরোধী আন্দোলনের জন্য রাজবন্দী হিসেবে দীর্ঘ ৯ মাস কারাভোগ করেন। ১৯৭০ সালে মওলানা আবদুল হামিদ খান ভাসানীর ন্যাশনাল আওয়ামী পার্টিতে যোগ দেন তরিকুল। ন্যাপ থেকে জাতীয়তাবাদী গণতান্ত্রিক দল (জাগদল) হয়ে পরে বিএনপিতে যোগ দেন এ রাজনীতিক।

Leave a Reply

Developed by: TechLoge

x