রিয়ালের জার্সির এত দাম!

ব্রিট বাংলা ডেস্ক :: রিয়াল মাদ্রিদের মতো ক্লাবের একটি জার্সির কত দাম হতে পারে? কিন্তু রিয়ালের জার্সি বানানোর কার্যধিকার পেতে অ্যাডিডাসের মতো প্রতিষ্ঠানের কী পরিমাণ অর্থ রিয়ালকে দিতে হয়, সেটা জানলে চোখ কপালে উঠতে বাধ্য। ফুটবল লিকসের কল্যাণে জানা গেল সে অঙ্কটা!

রিয়াল মাদ্রিদের একটি জার্সির দাম কত? নির্দিষ্ট কোনো খেলোয়াড়ের জার্সি বেছে নিলেও সর্বোচ্চ ১৭৬ ডলারের বেশি খরচ হয় না কারও। কিন্তু এই জার্সিটা বানানোর অধিকার পেতে কত খরচ করতে হয় ক্রীড়া সামগ্রী নির্মাণ প্রতিষ্ঠানকে? ডার স্পেইগেল ও ফুটবল লিকের সুবাদে জানা যাচ্ছে অঙ্কটা। দশ বছরের জন্য রিয়াল মাদ্রিদকে ১১০ কোটি ইউরো দিতে যাচ্ছে অ্যাডিডাস। অর্থাৎ প্রতি বছর ১১ কোটি ইউরো। অঙ্কটা কত বড় বোঝাতে একটি তথ্য দেওয়া যাক। এর চেয়ে ৫০ লাখ ইউরো কম মূল্যে ক্রিস্টিয়ানো রোনালদোকে দলে টেনেছে জুভেন্টাস।

১১ কোটি ইউরোতেই কিন্তু সন্তুষ্ট হতে হবে না রিয়ালকে। কিছু শর্তসাপেক্ষে অর্থের জোগান বেড়ে দাঁড়াতে পারে ১৫ কোটিতে। বাংলাদেশি মূল্যমানে ১ হাজার ৪৩৮ কোটি টাকা। অ্যাডিডাসের সঙ্গে বহুদিন ধরেই এ চুক্তি নিয়ে দর-কষাকষি চলছিল রিয়ালের। ২০১৭ সালের মে মাসে ডার স্পেইগেল জানিয়েছিল ২০১৬ সালের জানুয়ারিতে নতুন চুক্তি সই করেছে রিয়াল ও অ্যাডিডাস। সে চুক্তি অনুযায়ী বার্ষিক ৭০ মিলিয়ন ইউরো (৭ কোটি) পেত রিয়াল। আর অন্যান্য সামগ্রী থেকে আরও ৩০ মিলিয়ন ইউরোর চুক্তি হয়েছিল। সেটা নির্ধারিত হয়েছিল রিয়াল মাদ্রিদের সকল পণ্য থেকে অ্যাডিডাস যা আয় করবে তার ২২.৫ ভাগ রিয়ালকে দেওয়া হবে, এ শর্তে।

১৪০ পৃষ্ঠার সে চুক্তিতে এমনকি রিয়াল রেলিগেশনে পড়লে কী হবে সেটাও ঠিক করা হয়েছিল। অর্থাৎ লা লিগা থেকে প্রথম বিভাগে নামলে রিয়াল বছরে ৬৫ মিলিয়ন ইউরো পেত! এ ছাড়া লিগ কিংবা চ্যাম্পিয়নস লিগ জেতার জন্য বাড়তি বোনাসের ব্যবস্থা আছে। নতুন চুক্তি কার্যকর হলে রিয়াল জার্সির চুক্তিতে বিশ্বে সবচেয়ে দামি ফুটবল ক্লাব হয়ে উঠবে, আপাতত বছরে ৮৫ মিলিয়ন ইউরোর চুক্তিতে সবার ওপরে আছে ম্যানচেস্টার ইউনাইটেড (নাইকি)। ২০১৬ সালে নাইকির সঙ্গেই বার্সেলোনা বাৎসরিক ১০৫ মিলিয়ন ইউরোর চুক্তি করেছিল, যেটা শর্তসাপেক্ষে ১৫৫ মিলিয়ন পর্যন্ত দাঁড়াবে বলা হয়েছিল। কিন্তু আদতে সেটা ৮৩ মিলিয়ন ইউরো বলে জানা গেছে।

Leave a Reply

Developed by: TechLoge

x