চুড়ান্ত ব্রেক্সিট পরিকল্পনা নিয়ে বিপাকে ব্রিটিশ প্রধানমন্ত্রী : চার কেবিনেট সদস্যের পদত্যাগ

ব্রিটবাংলা ডেস্ক : প্রস্তাবিত চুড়ান্ত ব্রেক্সিট পরিকল্পনা নিয়ে বিপাকে পড়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরিজা মে। প্রধানমন্ত্রীর ব্রেক্সিট পরিকল্পনার বিরোধীতা করে বৃহস্পতিবার সকালে ব্রেক্সিট সেক্রেটারী ডমিনিক গ্র্যাব এবং ওয়ার্ক এন্ড পেনসন সেক্রেটারী এস্তার মেকভি পদত্যাগ করেন। এর আগে ব্রেক্সিট মিনিষ্টার সুয়েলা ব্রেভারম্যান এবং এডুকেশন ডিপার্টমেন্টের আনপেইড পার্লামেন্টারী এইড এনম্যারি ট্রেভেলাইন পদত্যাগ করেন। সকালে পার্লামেন্টে এমপিদের সামনে প্রশ্ন-উত্তর পর্বে প্রধানমন্ত্রী অংশ নেওয়ার আগেই তারা পদত্যাগপত্র জমা দেন। পার্লামেন্টে প্রধানমন্ত্রী চুড়ান্ত প্রস্তাবিত ব্রেক্সিট পরিকল্পনা নিয়ে এমপিদের সামনে বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

ডমিনিক র‌্যাবি

এস্তার ম্যাকভি

এর আগে বুধবার প্রস্তাবিত চুড়ান্ত ব্রেক্সিট পরিকল্পনাটি পাশের জন্য পার্লামেন্টে উত্থাপনের আগে কেবিনেট সদস্যদের সমর্থন আদায়ের জন্যে প্রায় পাঁচ ঘন্টা বৈঠক করেন প্রধানমন্ত্রী। আলাদা আলাদাভাবে তাদের সঙ্গে বৈঠকের পর রাত প্রায় আটটার দিকে জাতির উদ্দেশ্যে একটি বিবৃতি দেন প্রধানমন্ত্রী থেরিজো মে। তাতে তিনি কেবিনেট সদস্যদের সমর্থন পেয়েছেন বলে উল্লেখ করেন। এরপরই ৫৮৫ পৃষ্ঠার প্রস্তাবিত চুড়ান্ত পরিকল্পনাটি পাবলিকের জন্যে প্রকাশ করা হয়।

পার্লামেন্টে প্রধানমন্ত্রী প্রস্তাবিত চুড়ান্ত ব্রেক্সিট পরিকল্পনা পাশের জন্যে অন্তত ৩২০ ভোট আদায় করতে হবে। কিন্তু এখানে ঝুঁকিতে আছেন প্রধানমন্ত্রী। পদত্যাগি কেবিনেট সদস্যরা ছাড়াও তার দলেরই প্রায় ৪০ জন এমপি প্রধানমন্ত্রীর প্রস্তাবিত ব্রেক্সিট বিলের পক্ষে আছেন। এছাড়াও ৬জন ইন্ডিপেনডেন্ট এমপি, ১ জন গ্রিন, প্লেইড কামরুর ৪জন, ১০ ডিইউপি, ১২জন লিবডেম, ৩৫ জন এসএনপি এবং ২শ ৫৫ জন লেবার এমপি প্রধানমন্ত্রীর প্রস্তাবিত চুড়ান্ত ব্রেক্সিট পরিকল্পনার বিপক্ষে অবস্থান নিতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

Leave a Reply

More News from যুক্তরাজ্য

More News

Developed by: TechLoge

x